×

জাতীয়

সাত দফা দাবিতে ফের নীলক্ষেত মোড়ে সাত কলেজের শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২৩, ০১:৪৭ পিএম

সাত দফা দাবিতে ফের নীলক্ষেত মোড়ে সাত কলেজের শিক্ষার্থীরা

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রেজিস্ট্রার বিল্ডিং-এ ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজ শিক্ষার্থীদের হয়রানি বন্ধসহ সাত দফা দাবি নিয়ে ফের রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন আন্দোলনকারীরা।

মঙ্গলবার (২০ জুন) সকাল সাড়ে এগারোটা থেকে প্রতিবেদন লেখা পর্যন্ত নীলক্ষেত মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। এর ফলে নীলক্ষেত মোড় এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অংশগ্রহণকারী পরীক্ষার্থীরাও অবরোধের কারণে ভোগান্তিতে পড়েন।

এদিকে প্রায় ১০ জনের মতো সাত কলেজ শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল সাত কলেজের সমন্বয়ক ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ সুপ্রিয়া ভট্টাচার্যের সাথে দেখা করতে গিয়েছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীদের অবস্থান চলছে। এরপাশে পুলিশকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

সাত কলেজ আন্দোলনের সমন্বয়ক তসলিম চৌধুরী বলেন, এর আগে আমরা সুপ্রিয়া ম্যামের সঙ্গে দেখা করেছি। তিনি আমাদের দাবি পূরণের আশ্বাস দিয়েছেন। আজকে এ বিষয়ে মিটিং রয়েছে। মিটিংয়ে যেন ইতিবাচক সিদ্ধান্ত আসে সেজন্য আমরা অবস্থান কর্মসূচি করছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা অবস্থান কর্মসূচি চালিয়ে যাবো।

তাদের দাবিগুলো হলো: ১. ঢাকা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বিল্ডিং এ সাত কলেজ শিক্ষার্থীদের হয়রানির কারণ ব্যাখ্যা করতে হবে এবং শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করতে হবে।

২.যে সকল শিক্ষার্থী পরবর্তী বর্ষের ক্লাস, ইনকোর্স পরীক্ষা ও টেস্ট পরীক্ষা পর্যন্ত অংশগ্রহণ করার পর জানতে পেরেছেন নন- প্রমোটেড তাদের মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষের ফাইনাল পরীক্ষার সুযোগ দিতে হবে।

৩. সকল বিষয়ে পাশ করার পরও একটা স্টুডেন্ট সিজিপিএ শর্তের জন্য নন প্রোমোটেড হচ্ছেন। সিজিপিএ শর্ত শিথিল করতে হবে।

৪. বিলম্বে ফলাফল প্রকাশের কারণ ও এই সমস্যা সমাধানে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার ব্যাখ্যা দিতে হবে। সর্বোচ্চ তিন মাস (৯০ দিনের মধ্যে) ফলাফল প্রকাশ করতে হবে।

৫. সাত কলেজের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিকভাবে অভিভাবক কে / কারা? কোথায় তাদের সমস্যাসমূহ উপস্থাপন করবে? তা ঠিক করে দিতে হবে।

৬. একাডেমিক ক্যালেন্ডার প্রনয়ণ ও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

৭. শিক্ষক সংকট, ক্লাসরুম সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এর আগেও একই দাবি নিয়ে কয়েক দফা নীলক্ষেত মোড়ে অবস্থান, ইডেন কলেজের সামনে অবস্থান পালন করেছেন শিক্ষার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App