×

জাতীয়

সংখ্যালঘুদের প্রতি বৈষম্য নিরসনসহ ৬ দফা দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২৩, ০১:২৯ পিএম

সংখ্যালঘুদের প্রতি বৈষম্য নিরসনসহ ৬ দফা দাবি
সংখ্যালঘুদের প্রতি বৈষম্য নিরসনসহ ৬ দফা দাবি

ছবি: ভোরের কাগজ

সংখ্যালঘুদের প্রতি বৈষম্য নিরসনসহ ৬ দফা দাবি

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সংখ্যালঘুদের প্রতি অবহেলা ও বৈষম্যের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। তাই সংখ্যালঘু ধর্মীয় কল্যাণ ট্রাস্টগুলোকে 'ফাউন্ডেশন' এ রূপান্তর করাসহ ৬ দফা দাবি জানিয়েছে সংগঠনটি।

আজ মঙ্গলবার (২০ জুন) প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এড রানা দাশগুপ্ত। তিনি বলেন, ধর্ম মন্ত্রণালয়ের পরিচালন ব্যয় বরাদ্দ এবং উন্নয়ন খাতে মোট বরাদ্দ রয়েছে ২১৭৬ দশমিক ১৫ কোটি টাকা। এর মধ্যে উন্নয়ন খাতে ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্ঠীর জন্য বরাদ্দ মাত্র ৬ দশমিক ৪ শতাংশ। যেখানে বৈষম্যের চিত্র ফুটে উঠে।

তিনি অভিযোগ করে বলেন, সরকারের ধর্ম মন্ত্রণালয় সংবিধানের ২ (ক) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রধর্মের পক্ষে কাজ করছে। যেখানে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ধর্মের সম-অধিকার বাস্তবায়ন হয় না। প্রতি বছর বাজেটে তারা বৈষম্যের শিকার হচ্ছে।

সংবাদ সম্মেলনে উত্থাপিত দাবি

# ধৰ্মীয়-জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর উন্নয়ন ও কল্যাণে জাতীয় রাজস্ব বাজেট থেকে বার্ষিক বরাদ্দ দিয়ে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টসমূহকে 'ফাউন্ডেশন'-এ রূপান্তরিত করে ধর্মীয় বৈষম্য দূর করে সকল ধর্ম-সম্প্রদায়ের জন্যে উন্নয়নের কার্যক্রমকে সম্প্রসারিত করা। # ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুদের স্বার্থ সংরক্ষণ ও উন্নয়নের জন্যে সংখ্যালঘু মন্ত্রণালয় এবং জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন করা। # রাষ্ট্রীয় উদ্যোগে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের সঠিক শুমারীর উদ্যোগ নেয়া # ধৰ্মীয়-জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠান ও সংস্কৃতির উন্নয়নে প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে মডেল মন্দির/প্যাগোডা/গীর্জা ও সাংস্কৃতিক কেন্দ্র স্থাপনে বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেয়া। # বিগত পাঁচ দশক ধরে বাজেটে ধর্মীয় বৈষম্যের কারণে ৫ হাজার কোটি টাকা সংখ্যালঘুদের উন্নয়ন ও কল্যাণে থোক বরাদ্দ দেয়া। # বাংলাদেশ সংস্কৃত ও পালি শিক্ষা বোর্ডের অধীনে কর্মরত শিক্ষক ও কর্মচারীদের জাতীয় পে-স্কেলভুক্ত করা ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App