×

জাতীয়

ইসকনের উদ্যোগে বের হবে বর্ণাঢ্য শোভাযাত্রা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০২৩, ০৮:৪১ এএম

ইসকনের উদ্যোগে বের হবে বর্ণাঢ্য শোভাযাত্রা

ফাইল ছবি

ইসকনের উদ্যোগে বের হবে বর্ণাঢ্য শোভাযাত্রা

ফাইল ছবি

ইসকনের উদ্যোগে বের হবে বর্ণাঢ্য শোভাযাত্রা

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হচ্ছে আজ মঙ্গলবার। প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে অনুষ্ঠিত হয় রথযাত্রা উৎসব। ভক্তের বিশ্বাস- এ তিথিতে বোন শুভদ্রা ও ভাই বলরামকে সঙ্গে নিয়ে ভক্তের কল্যাণে জগদ্বীশ্বর শ্রীশ্রী জগন্নাথ দেব আসেন ধরাধামে। ঈশ্বরের কৃপা ও পুণ্য লাভের আশায় দিনটিকে ঘিরে ধর্মীয় আনুষ্ঠানিকতার পাশাপাশি থাকে নানা আয়োজন। ইতোমধ্যেই রথযাত্রা উৎসবের সব আনুষ্ঠানিকতা শেষ হয়েছে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস- জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই ভক্তরা আজ রথের ওপর জগন্নাথ, শুভদ্রা ও বলরামের প্রতিকৃতি স্থাপন করে সেই রথ টেনে নিয়ে যাবেন এক মন্দির থেকে অন্য মন্দিরে। এই উৎসবকে কেন্দ্র করে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বসবে মেলা। সেখানে দূর-দূরান্ত থেকে আসবেন ভক্ত ও দর্শনার্থীরা।

রাজধানীতে বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মাধ্যমে আনন্দমুখর পরিবেশে আট দিনব্যাপী রথযাত্রা মহোৎসবের আয়োজন করা হয়েছে। আগামী ২৭ জুন বিকাল ৩টায় উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে।

শুভ রথযাত্রা উপলক্ষে ঢাকায় আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) আট দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানমালায় রয়েছে- হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, শোভাযাত্রা, পদাবলি কীর্তন, আরতি কীর্তন, ভগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন।

আজ বিকাল ৩টায় রাজধানীর স্বামীবাগের ইসকন আশ্রমে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে শুরু হবে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা। এরপর অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা রথযাত্রার উদ্বোধন করবেন।

পরে সেখান থেকে বর্ণাঢ্য সাজে তিনটি বিশাল রথে জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরামের প্রতিকৃতিসহ শোভাযাত্রা বের হয়ে জয়কালি মন্দির, মতিঝিল শাপলা চত্বর, দৈনিক বাংলার মোড়, বায়তুল মোকাররম, পুরানা পল্টন মোড়, জাতীয় প্রেস ক্লাব, হাইকোর্ট মোড়, দোয়েল চত্বর, রমনা কালিমন্দির, টিএসসি, জগন্নাথ হল ও পলাশী হয়ে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হবে।

ইসকন বাংলাদেশের সাধারণ সম্পাদক চারুচন্দ্র দাস ব্রহ্মচারী বলেন, রথযাত্রার মহোৎসবে সরকারের পক্ষ থেকে বরাবরের মতো পর্যাপ্ত নিরাপত্তার প্রতিশ্রুতি দেয়া হয়েছে। শোভাযাত্রায় পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর নিরাপত্তা থাকবে। ইতোমধ্যে পুলিশ প্রশাসনের সঙ্গে মতবিনিময় হয়েছে। এছাড়া শোভাযাত্রাসহ উৎসব উপলক্ষে নিরাপত্তায় নিজস্ব পাঁচশতাধিক প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবেন।

রথযাত্রা উৎসবের কেন্দ্রস্থল হচ্ছে উড়িষ্যা বা উড়িষ্যা রাজ্যের পুরীতে অবস্থিত জগন্নাথ দেবের প্রধান মন্দির। তবে ভারত ছাড়াও বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে এই উৎসব পালিত হয়। বাংলাদেশে সবচেয়ে প্রাচীন ও বৃহত্তম রথযাত্রা উৎসব হয় ঢাকার ধামরাইয়ে। সেখানকার যশোমাধবের রথযাত্রা খুবই আকর্ষণীয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App