×

জাতীয়

সংসদে আয়কর আইন পাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০২৩, ০৭:৪০ পিএম

সংসদে আয়কর আইন পাস

প্রতীকী ছবি

কালো টাকা সাদা করার স্থায়ী সুযোগ তৈরি করা হয়েছে: বিরোধী দল বিদেশ ভ্রমণ করলে সম্পদ ও দায়ের বিবরণী জমাদান বাধ্যতামূলক

রাজস্ব আয় বাড়ানোর লক্ষ্যে রিটার্ন জমা সহজ করতে আয়কর কর্মকর্তাদের স্বেচ্ছাধীন ক্ষমতা কমিয়ে জাতীয় সংসদে স্থিরিকৃত আকারে ‘আয়কর বিল-২০২৩’ পাস হয়েছে। নতুন আইনে করবর্ষের শেষ তারিখে ৪০ লাখ টাকার বেশি সম্পদ থাকলে, বছরের কোনো সময়ে চিকিৎসা বা ধর্মীয় উদ্দেশ্য ছাড়া ব্যক্তিগতভাবে বিদেশ ভ্রমণ করলে সম্পদ ও দায়ের বিবরণী জমা দেয়া (রিটার্ন) বাধ্যতামূলক করার কথা বলা হয়েছে।

রবিবার (১৮ জুন) জাতীয় সংসদ অধিবেশনে বিলটি পাসের প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিলের বিরোধিতা করে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব উত্থাপন করেন বিরোধী দল জাতীয় পার্টির মো. ফখরুল ইমাম, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, রওশন আরা মান্নান, ডা. রুস্তম আলী ফরাজী ও কাজী ফিরোজ রশীদ, পীর ফজলুর রহমান ও স্বতন্ত্র সংসদ সদস্য রেজাউল করিম বাবলু। তবে তাদের সেই প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। তবে বিরোধীদের প্রস্তাব অনুযায়ী ৩ ধারায় গ্রহণ করেন অর্থমন্ত্রী, পরে কণ্ঠ ভোটে বিলটি পাস হয়। গত ৮ জুন সংসদে উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

যাচাই-বাছাই সংক্রান্ত আলোচনায় অংশ নিয়ে বিরোধী দলের এমপিরা নতুন আয়কর আইনের ভবিষ্যৎ নিয়ে সংশয় প্রকাশ করে বলেন, ব্যাংক কোম্পানি আইন পাসের মাধ্যমে ব্যাংকগুলোকে পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে। এতে বিদেশে বিদেশে অর্থ পাচার বৃদ্ধির পাশাপাশি খেলাপি ঋণের পরিমাণও বেড়েছে। নতুন আয়কর কার্যকর হলে একই ঘটনা ঘটবে। মানুষের মধ্যে করভীতি বাড়বে। আইনে কর ৩৫-৬০ শতাংশ করায় দ্রব্যমূল্য বাড়বে। এই অজুহাতে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মী ছাটাই হবে, বেকারত্ব বাড়বে। এই আইনের মাধ্যমে কালো টাকা সাদা করার স্থায়ী সুযোগ তৈরি করা হয়েছে। আগে বাজেটে এই সুযোগ দেয়া হতো। এ আইনের ফলে যেসব খাতে আছে সেসব খাতে প্রদর্শন করে কালো টাকা সাদা করতে পারবে। এনজিওগুলো ১০০ কোটি ডলার এদেশে বিনিয়োগ করে বিভিন্ন উন্নয়নমূলক কাজে ব্যয় করে, সেই টাকার ওপর ট্যাক্স বসালে তারা আর টাকা পাঠাবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App