×

জাতীয়

বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২৩, ০৭:১০ পিএম

বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি
বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি
বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি

২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত দেশ গড়তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনীর খসড়া দ্রুত অনুমোদনের দাবি জানিয়েছেন  জাতীয় সংসদের নারী সদস্যরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত:  ২০৪০ সালের মধ্যে তামাক মুক্ত বাংলাদেশ অর্জনে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন কেন জরুরি’ শীর্ষক মতবিনিময় সভায় নারী সংসদ সদস্যরা এই দাবি জানান।

শনিবার (১৭ জুন) নারী মৈত্রী আয়োজিত রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত আইসিটি সফটওয়্যার টেকনোলজি পার্কে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নারী মৈত্রীর নির্বাহী পরিচালক শাহীন আকতার ডলি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন নাছিমা বেগম এনডিসি, জাতীয় মানবাধিকার কমিশন সাবেক চেয়ারম্যান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শবনম জাহান শিলাএমপি, অ্যারোমা দত্ত এমপি নার্গিস রহমান, লুৎফুন নেসা খান এমপি, আফরোজা হক এমপি, আদিবা আনজুম মিতা, বাসন্তী চাকমা, সালমা চৌধুরী এমপি, উম্মে ফাতেমা নাজমা বেগম এমপি ও শিরিন নাঈম পুনম, সাবেক সংসদ সদস্য। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, সাইদুর রহমান।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের আনা তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধনীটি মন্ত্রিসভায় অনুমোদনের জন্য ক্যাবিনেট ডিভিশনে পাঠানো হয়েছে। আশা করা যাচ্ছে, আগামী সপ্তাহে সেটি ক্যাবিনেট ডিভিশনে (মন্ত্রিসভা বিভাগ) পাশ হয়ে চলতি সংসদ অধিবেশনে উত্থাপন করা হবে।

তামাকের এসব ক্ষতিকর দিক উপলব্ধি করে প্রধানমন্ত্রী ২০১৬ সালে অনুষ্ঠিত দক্ষিণ এশীয় স্পিকারদের সম্মেলনে ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করার ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর এই যুগান্তকারী ঘোষণাকে সামনে রেখে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় তামাক নিয়ন্ত্রন আইনের বিভিন্ন দুর্বল দিকগুলো চিহ্নিত করে তামাক নিয়ন্ত্রণ আইনটি (ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ (২০১৩ সালে সংশোধিত) শক্তিশালী ও বিশ্বমানে উন্নীত করার উদ্যোগ নেয়। অধিকতর সংশোধনের জন্য ডব্লিউএইচও ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ট্যোবাকো কন্ট্রোল (এফসিটিসি) আলোকে প্রস্তাবনা প্রণয়ন করেছেন। উল্লেখ্য, যে বাংলাদেশ এফটিসিতেতে স্বাক্ষরকারী প্রথম দেশ।

মতবিনিময় সভায় জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান নাছিমা বেগমকে প্রধান উপদেষ্টা করে এক কমিটি গঠন করা হয়। যেখানে আহ্বায়ক করা হয় সংরক্ষিত মহিলা আসনের এমপি শবনম জাহান শিলাকে।

নারী সাংসদদের নিয়ে নবগঠিত এই ফোরামের সদস্যরা জানান, তারা স্বাস্থ্য মন্ত্রণালয় প্রণীত বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনীর খসড়া দ্রুত অনুমোদনের বিষয়ে সর্বাত্মক সহায়তা দেবে। মন্ত্রিসভায় খসড়া অনুমোদনের পর যখন সেটি সংসদে উপস্থাপন করা হবে, তখন আইন পাশের সময় জোরালো বক্তব্য রাখবেন ও আইন পাশের দাবিতে বলিষ্ঠ ভূমিকা পালন করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App