×

জাতীয়

অভ্যন্তরীণ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার অধিকারকে সম্মান দিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২৩, ০৪:৪২ পিএম

অভ্যন্তরীণ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার অধিকারকে সম্মান দিন

মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানের প্রতি চীনের সমর্থন সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রতিক্রিয়া জানিয়েছে। আজ বৃহস্পতিবার (১৫ জুন) মন্ত্রণালয়ের ফেসবুক পেজে এক পোস্টে বলেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক কিছু মন্তব্য সম্পর্কে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বক্তব্য সরকারের নজরে এসেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আত্মসম্মানবোধ বজায় রাখে এমন যে কোনো দেশের মতো বাংলাদেশ নিজেদের অভ্যন্তরীণ ও বৈদেশিক বিষয়ে কী পদক্ষেপ নেয়া হবে, তা সার্বভৌমত্বের চেতনার ভিত্তিতে স্বাধীনভাবে সিদ্ধান্ত নিয়ে থাকে। দেশের মানুষের মঙ্গলের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া রূপকল্প ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন করতে এসব সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে।

সরকার বলেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্দেশিত সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও প্রতি বৈরিতা নয়, এমন পররাষ্ট্রনীতির ভিত্তিতে অভ্যন্তরীণ বিষয়ে বাংলাদেশের সিদ্ধান্ত নেওয়ার যে অধিকার আছে, তার প্রতি সকল পক্ষ সম্মান প্রদর্শন করবেন।

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের ওপর যুক্তরাষ্ট্র ২০২১ সালের ডিসেম্বরে নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের জন্য ভিসা নীতি ঘোষণা করবে, এমন সিদ্ধান্ত মার্কিন সরকার গত মে মাসের প্রথম সপ্তাহে জানিয়ে দেয়।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৫ মে বলেছেন, বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশের কেনাকাটায় কোনো দেশ থেকে নিষেধাজ্ঞা দেওয়া হলে তাদের কাছ থেকে সরকার কিছু কিনবে না। রাজধানীর গণভবনে জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

চীনের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বুধবার বেইজিংয়ে এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশের জনগণের শক্তিশালী অবস্থান নয়, বরং তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের, বিশেষ করে উন্নয়নশীল বিশ্বের বড় অংশের মনের কথাও বলেছেন।

চীন সরকারের পৃষ্ঠপোষকতা পাওয়া সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের এক সাংবাদিক র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ‘দৃঢ়-কঠিন প্রতিক্রিয়া’ সম্পর্কে প্রশ্ন করলে মুখপাত্র বলেন, চীন সরকার এ বিষয়ে শেখ হাসিনার মন্তব্যের প্রশংসা করেছে।

যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ না করে ওয়াং বলেন, প্রকৃতপক্ষে একটি নির্দিষ্ট দেশ নিজ দেশের জাতিগত বৈষম্য, বন্দুক-সহিংসতা ও মাদকের বিস্তারের মতো ভয়াবহ সমস্যার প্রতি দৃষ্টিপাত না করে, দীর্ঘদিন ধরে গণতন্ত্র ও মানবাধিকারের অজুহাতে বাংলাদেশ এবং বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে আসছে।

ওয়াং বলেন, চীন বাংলাদেশের স্বাধীন দেশীয় ও বৈদেশিক নীতি সমুন্নত রাখতে এর জাতীয় বাস্তবতার সঙ্গে মানানসই উন্নয়নের পথ অনুসরণকে দৃঢ়ভাবে সমর্থন করে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, চীন সব ধরনের আধিপত্যবাদ ও ক্ষমতার রাজনীতির বিরোধিতা করতে, জাতিসংঘ ও আন্তর্জাতিক আইন দ্বারা পরিচালিত আন্তর্জাতিক ব্যবস্থা এবং আন্তর্জাতিক সম্পর্ক নিয়ন্ত্রণকারী মৌলিক নিয়মাবলি সমুন্নত রাখতে বাংলাদেশ ও অন্যান্য দেশের সঙ্গে একসঙ্গে কাজ করতে প্রস্তুত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App