×

জাতীয়

ভোটের আগেই ১২ দলীয় জোটে ভাঙন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২৩, ০৪:২৭ পিএম

ভোটের আগেই ১২ দলীয় জোটে ভাঙন

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গঠিত সমমনা দলগুলোর প্ল্যাটফর্ম ১২ দলীয় জোটে ভাঙন দেখা দিয়েছে। এরই মধ্যে শরিক দল এনডিপিকে বহিষ্কার করা হয়েছে। জোটের শৃঙ্খলা ভঙ্গ এবং ষড়যন্ত্রমূলক কর্মকাণ্ডের অভিযোগে দলটির বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুন) দুপুরে জোটের সমন্বয়ক সৈয়দ এহসানুল হুদা গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই দাবি করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১২ দলীয় জোটের শরিক দল এনডিপি সম্প্রতি একটি হোটেলে আলোচনা সভার নামে কয়েকটি রাজনৈতিক দলের ভগ্নাংশকে নিয়ে তথাকথিত বৈঠক করেছে। এনডিপি চেয়ারম্যান মো. আবু তাহের চলমান আন্দোলন-সংগ্রামকে ব্যাহত করতে চক্রান্তমূলক বক্তব্য দেন। এর পরিপ্রেক্ষিতে ১২ দলীয় জোটের এক জরুরি (এনডিপি ব্যতীত ১১ দলের) সভায় এনডিপিকে জোট থেকে বহিষ্কার করা হয়। আজ থেকে মো. আবু তাহের ও তার দল এনডিপির সঙ্গে ১২ দলীয় শরীক দলগুলোর কোনো জোটগত সম্পর্ক থাকবে না।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এনডিপির তথাকথিত বৈঠকের বিষয়টি সংবাদমাধ্যমে প্রচার হলে ১২ দলীয় জোটের নেতাদের দৃষ্টিতে আসে। সংবাদমাধ্যমে জানা যায়, আবু তাহের তার বক্তব্যে বলেন, আওয়ামী লীগ ও বিএনপি পরস্পর বিরোধী অবস্থানে আছে। আমরা চাচ্ছি একটি শান্তিপূর্ণ সমাধান বের করতে।

তিনি আরো বলেন, তারা চান ১২ দলীয় জোট ছেড়ে ৩৫ থেকে ৪০টি দল নিয়ে জোট গঠনের চেষ্টা করা। এই বক্তব্য ১২ দলীয় জোটের রাজনৈতিক কর্মকাণ্ডের বিপরীত।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ডিসেম্বরের শেষে বা জানুয়ারিতে হওয়ার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App