×

জাতীয়

২০ জুলাই নতুন প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২৩, ০৩:৩৪ পিএম

২০ জুলাই নতুন প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

আগামী ২০ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

আজ বৃহস্পতিবার (১৫ জুন) স্থানীয় সরকার বিভাগের সভা কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক আমিনবাজার ল্যান্ডফিলের ‘বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্লান্ট’ এর ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ বিষয়ক এক সভায় সভাপতিত্বকালে এ কথা জানান তিনি।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের বিষয়ে আমরা দেশ-বিদেশে অভিজ্ঞতা অর্জন করেছি। সিটি করপোরেশনের মাধ্যমে আমরা বর্জ্য দেবো। এর ফলে কোনো পরিবেশ দূষণ হবে না। আমরা সারা বাংলাদেশে এটি করার চেষ্টা করছি। এজন্য তা বাস্তবায়নে কাজ চলছে। এরই মধ্যে চট্টগ্রাম, গাজীপুর ও ঢাকা উত্তর সিটি করপোরেশনকে এই কার্যক্রম বাস্তবায়নে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। এখন এটি চূড়ান্ত পর্যায়ে আছে।

‘উত্তর সিটি এটি সম্পন্ন করায় প্রধানমন্ত্রী ২০ তারিখে উদ্বোধন করবেন। এই যাত্রা বাংলাদেশের জন্য নতুন দিগন্ত উন্মোচন করবে। নারায়ণগঞ্জ সিটিকেও এটি অনুমোদন দেওয়া হয়েছে। বাকিগুলো প্রক্রিয়াধীন।’ যোগ করেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, পৃথিবীর অন্য দেশে বর্জ্য এবং টাকা দুটোই দেয়। তারপর বিদ্যুৎটাও কিনে নিতে হয়। কিন্তু আমরা শুধু তাদের জায়গা দেবো এবং তিন হাজার টন বর্জ্য দেবো। আমরা বর্জ্য বেশি দিলে বিদ্যুৎ বেশি উৎপাদন সম্ভব হবে। আমরা জমি অধিগ্রহণ করে সিটি করপোরেশনকে দায়িত্ব দিচ্ছি, তারাই মনিটর করছে।

উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেন, চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশন বাংলাদেশে একটি কোম্পানি গঠন করেছে ডাব্লিউটিই পাওয়ার প্ল্যান্ট নর্থ ঢাকা প্রাইভেট লিমিটেড নামে। তাদের ৩০ একর জমি দেওয়া হয়েছে। প্রতিদিন তাদের তিন হাজার টন বর্জ্য দিতে না পারলে আমাদের প্রতিদিন তিন হাজার ডলার জরিমানা দিতে হবে। এখানে ময়লা থেকে সব কিছু বার্ন হয়ে যাবে। আমাদের মাথাপিছু আয় যত বেশি হবে, বর্জ্যও তত বেশি হবে। আমাদের সরকার যখন দায়িত্ব নেয় তখন আমাদের কাছে বর্জ্য ছিল কেজিপ্রতি পয়েন্ট ১৫। আর বর্তমানে সরকারের শেষ সময়ে এসে বর্জ্য হয়েছে কেজিপ্রতি পয়েন্ট ৬০।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App