×

জাতীয়

বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র ৪৮ বছর পূর্ণ করল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২৩, ০৯:৫৩ এএম

বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র ৪৮ বছর পূর্ণ করল

৪৮ বছর পূর্ণ করল বঙ্গবন্ধুর হাতে গড়া বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র। ১৯৭৫ সালের ১৪ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভূ-উপগ্রহ কেন্দ্রটি উদ্বোধন করেন। ১৪ জুন ২০২৩ সালে ৪৮ বছর পূর্ণ করল রাঙ্গামাটির বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র। রাঙ্গামাটি থেকে প্রায় ৩৩ কি.মি দূরে চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের পাশে একটি উপত্যাকায় অবস্থিত কেন্দ্রটি।

বেতবুনিয়া কেন্দ্রটিই দেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র। ১৯৭০ সালের ৩০ জানুয়ারি এ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন হয়। রাঙ্গামাটির কাউখালীর বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্রটির ছিল ৩০ মিটার ব্যাস বিশিষ্ট বিশাল এন্টেনা। কেন্দ্রটি চালুর পর ভূপৃষ্ঠ থেকে ৩৬ হাজার কি.মি উপরে ভারত মহাসাগরীয় অঞ্চলে অবস্থিত ইন্টেলসেট উপগ্রহের সঙ্গে কাজ করে। মহাশূন্যে অবস্থিত উপগ্রহের সঙ্গে কেন্দ্রের এন্টেনার সার্বক্ষণিক যোগাযোগ করা হতো।

ঊর্ধ্বাকাশে অবস্থিত কৃত্রিম উপগ্রহের মাধ্যমে শক্তিশালী এন্টেনা দিয়ে বার্তা/তথ্য আদান-প্রদানের কাজ সম্পাদিত হয়। আন্তর্জাতিক টেলি যোগাযোগের জন্য বেতবুনিয়া ভূ-উপগ্রহ বিশ্বের ১১টি দেশের সঙ্গে টেলিফোন ডাটা কমিউনিকেশন, ফ্যাক্স, টেলেক্স ইত্যাদি আদান-প্রদান করে এটি।

১৯৮৯ সালে আংশিক এবং ১৯৯৮ সালে জাপানের এন ইসি কোম্পানি কর্তৃক ডিজিটাল সিস্টেমের যন্ত্রপাতি দ্বারা স্টেশনটি সুসজ্জিত করা হয়। ২০১৮ সালের ১১ মে উৎক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এরই মধ্যে বেতবুনিয়া ভূ-উপগ্রহ গ্রাউন্ডে স্থপিত হয় ২য় গ্রাউন্ড স্টেশন। কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণ করার পর, বাংলাদেশ ১২ মে ২০১৮ তারিখে এটি থেকে পরীক্ষামূলক সংকেত পেতে শুরু করে।

মহাকাশের বুকে লাল সবুজের চিহ্ন নিয়ে ঘুরপাক খাওয়া বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটকে নিয়ন্ত্রণ করে বেতবুনিয়ায় গ্রাউন্ড স্টেশন। স্যাটেলাইটটি নিয়ন্ত্রণে দেশে স্থাপিত দুটি গ্রাউন্ড স্টেশনের একটি এটি। অন্যটি গাজীপুরে।

ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের নিয়োগকারী বাংলাদেশি প্রতিষ্ঠান স্পেক্ট্রা ইঞ্জিনিয়ারিং লিমিটেড ২০১৬ সালে বেতবুনিয়ায় এই গ্রাউন্ড নির্মাণ করে। বর্তমানে স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশনের নাম বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের অন্যতম রূপকার বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের নামে আনুষ্ঠানিকভাবে গ্রাউন্ড স্টেশনের নামকরণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App