×

জাতীয়

প্রধানমন্ত্রী আস্থায় বিজয় এসেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২৩, ০৮:৩২ পিএম

প্রধানমন্ত্রী আস্থায় বিজয় এসেছে

বুধবার প্রধান নির্বাচনী কার্যালয়ে নেতাকর্মীদের কাছ থেকে ফুলেল শুভেচ্ছা গ্রহণের আগে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন বরিশাল সিটির নবনির্বাচিত মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত)। ছবি: ভোরের কাগজ

সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত) বলেছেন, আওয়ামী লীগ সভাপতি ও উন্নয়নের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে আশা-আকাঙ্ক্ষা নিয়ে আমাকে প্রার্থী মনোনীত করে বরিশাল নগরবাসীর কাছে পাঠিয়েছেন, ভোটের মাধ্যমে সর্বস্তরের মানুষ নৌকা মার্কাকে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী করে প্রধানমন্ত্রীর আশা আকাঙ্খা পূরণ করেছেন।

বুধবার (১৪ জুন) প্রধান নির্বাচনী কার্যালয়ে নেতাকর্মীদের কাছ থেকে ফুলেল শুভেচ্ছা গ্রহণের আগে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নবনির্বাচিত মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, আমাকে কেউ নগরপিতা বলে গণমাধ্যমে প্রচার করবেন না। এতে আমি ভিষন কস্ট পাই। কারণ প্রধানমন্ত্রী আমাকে বরিশালের নগর পিতা হিসেবে নয়; নগর সেবক হিসেবে পাঠিয়েছেন। তাই জীবনে যতোদিন বেঁচে থাকবো, ততোদিন নগর সেবক হিসেবে বরিশালবাসীর মাঝে থাকতে চাই।আমার নির্বাচনী ইশতেহারের প্রত্যেকটি কাজ প্রধানমন্ত্রীর সহযোগিতায় নগরবাসীর মতামতের ভিত্তিতে অগ্রাধিকার ভিত্তিতে সম্পন্ন করে একটি নতুন বরিশাল গড়ে তোলা হবে। পরে নতুন মেয়রকে সর্বস্তরের নেতাকর্মী ও সমর্থকরা ফুলেল শুভেচ্ছা জানান।

নানক ও বলরামের দূরদর্শিতা দেখলো নগরবাসী মনোনয়ন নিয়ে চরম কোন্দল, প্রার্থীর সমর্থকদের ওপর নিজ দলের নেতাকর্মীদের হামলা, তিনজন শক্ত প্রতিদ্বন্ধী প্রার্থী, মনোনয়ন বঞ্চিত বিদায়ী মেয়রের বিরুদ্ধে নগরবাসীর বিস্তার অভিযোগের কারণে নির্বাচনের পূর্বে রীতিমতো হিমশিম খেতে হয়েছে, রাজনীতির মাঠের সম্পূর্ণ নতুন মুখ নৌকার প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহকে। এসব কারণেই শুধু দেশে নয়, প্রবাসীদের কাছেও গত ১২ জুনের নির্বাচনছিলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহকে বিজয়ী করা অনেকটা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা। কেন্দ্রীয় নেতৃবৃন্দের মধ্যে বিএনপি অধুষ্যিত বরিশালের নির্বাচনী মাঠে সবচেয়ে বেশি আলোচিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও জাতীয় কমিটির সদস্য অ্যাডভোকেট বলরাম পোদ্দার।

টানা একমাস প্রচণ্ড তাপদাহকে উপেক্ষা করে মেয়র প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহর প্রতিটি প্রচার-প্রচারণা, উঠান বৈঠক ও গণসংযোগে নির্বাচনী মাঠে নিরলসভাবে কাজ করেছেন অতীতে নগরবাসীর কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করা বরিশাল বিএম কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস বলরাম পোদ্দার। তিনি (বলরাম) বরিশাল সিটির সাবেক জনপ্রিয় মেয়র শওকত হোসেন হিরনের নির্বাচনের সময় তার বিজয়ের ব্যাপারেও ব্যাপক ভূমিকা পালন করেছিলেন। মৃত্যুর নয়বছর পরেও গভীর শ্রদ্ধায় নগরবাসী আজো হিরনকে স্মরণ করছেন। দীর্ঘদিন পর হিরনের প্রধান নির্বাচনী এজেন্ট বলরাম পোদ্দারকে এবারও কাছে পেয়ে দলমত নির্বিশেষে নগরবাসী পূর্ণরায় হিরনের মতো আরেকজন যোগ্য নেতাকে পাওয়ার আশায় বলরাম পোদ্দারের আশ্বাসে খোকন সেরনিয়াবাতকে সমর্থন করেন। যেকারণে সদ্যসমাপ্ত সিটি নির্বাচনে নৌকার প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির অন্যতম সদস্য করা হয়েছিলো বলরাম পোদ্দারকে।

নির্বাচনী প্রচার-প্রচারনার শুরু থেকে শেষ পর্যন্ত এমন কোন গণসংযোগ কিংবা উঠান বৈঠক ছিলোনা যেখানে বলরাম পোদ্দার অনুপস্থিত ছিলেন। নিজের মেধা, যোগ্যতা ও দক্ষতার সঙ্গে নৌকার প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহকে নিয়ে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় থেকে শুরু করে ভোটারদের দ্বারে দ্বারে ছুঁটে গিয়ে তাদের সমর্থন আদায় করেছেন তিনি।

তেমনি রাজনৈতিক দূরদর্শিতায় নৌকার প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাতকে) বিজয়ী করতে বড় ভূমিকা পালন করেছেন আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়ক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। গাজীপুর সিটি নির্বাচনে দলের বিশ্বাস ঘাতকদের কারণে নৌকার পরাজয়ের পর, প্রকাশ্যে বিরোধীতা করা বরিশাল সিটি নির্বাচনে দলীয় প্রার্থীর বিজয়ী হওয়া বড় ধরণের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিলো। যেকারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মান রক্ষার জন্য কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করে রীতিমতো ঘাম ঝড়াতে হয়েছে জাহাঙ্গীর কবীর নানক ও বলরাম পোদ্দারকে। শত প্রতিকূলতার মাঝেও বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন প্রধানমন্ত্রী মনোনীত প্রার্থী । যদিও জাহাঙ্গীর কবির নানক ও বলরাম পোদ্দার এই বিজয়ের কৃতিত্ব একা নিতে চান না। প্রায় একই সুরে তারা বলেছেন, দলীয় নেতাকর্মী ও নির্বাচন পরিচালনা কমিটির সব সদস্যকে অক্লান্ত পরিশ্রম এবং সর্বস্তরের নগরবাসী উন্নয়নের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সমর্থন করে তাদের ভোটাধিকার প্রয়োগ করায় এ বিজয় নিশ্চিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App