×

জাতীয়

বিএনপির বহিষ্কৃত ৯ জন কাউন্সিলর হলেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২৩, ১২:৫৮ পিএম

বিএনপির বহিষ্কৃত ৯ জন কাউন্সিলর হলেন

ছবি: সংগৃহীত

বরিশাল সিটি করপোরেশন (বিসিক) নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ সেরনিয়াবাত বিজয়ী হয়েছেন। পাশাপাশি ৩০টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত আসনে ১০ জন নারী কাউন্সিলর নির্বাচিত হয়েছেন, যাদের মধ্যে বিএনপি থেকে বহিষ্কার হওয়া ৯ জন রয়েছেন।

গত সোমবার (১২ জুন) রাতে নগরীর শিল্পকলা একাডেমিতে বেসরকারিভাবে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের নাম ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির।

এদিকে দলীয় সিদ্ধান্ত অমান্য করায় মেয়র প্রার্থী সাবেক ছাত্রদল নেতা কামরুল আহসান রূপন ও ১৮ কাউন্সিলর প্রার্থীকে বহিষ্কার করেছিল বিএনপি। তাদের মধ্যে ৯ জন কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

নির্বাচনে কাউন্সিলর প্রার্থীদের মধ্যে নির্বাচিতরা হলেন- ১ নং ওয়ার্ডে আউয়াল মোল্লা, ২ নং ওয়ার্ডে মুন্না হাওলাদার, ৩ নং ওয়ার্ডে হাবিবুর রহমান ফারুক (বিএনপি থেকে বহিষ্কৃত), ৪ নং ওয়ার্ডে সৈয়দ আবিদ, ৫ নং ওয়ার্ডে কেফায়েত হোসেন রনি, ৬ নং ওয়ার্ডর খান মো. জামাল হোসেন, ৭ নং ওয়ার্ডে রফিকুল ইসলাম খোকন, ৮ নং ওয়ার্ডে সেলিম হাওলাদার (বিএনপি থেকে বহিষ্কৃত), ৯ নং ওয়ার্ড সৈয়দ লিংকু (বিএনপি থেকে বহিষ্কৃত), ১০ নং ওয়ার্ডে জয়নাল আবেদীন, ১১ নং ওয়ার্ডে মজিবর রহমান, ১২ নং ওয়ার্ডে আনোয়ার হোসেন রয়েল, ১৩ নং ওয়ার্ডে মেহেদী পারভেজ খান আবির, ১৪ নং ওয়ার্ডে শাকিল হোসেন পলাশ, ১৫ নং ওয়ার্ডে সাজিদুল কবির বাবু, ১৬ নং ওয়ার্ডে শাহিন সিকদার, ১৭ নং ওয়ার্ডে আক্তারুজ্জামান হিরু, ১৮ নং ওয়ার্ডে মাসুম হাওলাদার (বিএনপি থেকে বহিষ্কৃত), ১৯ নং ওয়ার্ডে গাজী নঈমুল হোসেন লিটু, ২০ নং ওয়ার্ডে জিয়াউর রহমান বিপ্লব, ২১ নং ওয়ার্ডে সাইদ আহমেদ মান্না, ২২ নং ওয়ার্ডে আনিছুর রহমান দুলাল, ২৩ নং ওয়ার্ডে এনামুল হক বাহার, ২৪ নং ওয়ার্ডে ফিরোজ আহমেদ (বিএনপি থেকে বহিষ্কৃত), ২৫ নং ওয়ার্ডে সুলতান মাহমুদ, ২৬ নং ওয়ার্ডে হুমায়ুন কবির, ২৭ নং ওয়ার্ডে মনিরুজ্জামান তালুকদার, ২৮ নং ওয়ার্ডে হুমায়ুন কবির (বিএনপি থেকে বহিষ্কৃত), ২৯ নং ওয়ার্ডে ইমরান মোল্লা ও ৩০ নং ওয়ার্ডে শাহিন হাওলাদার।

এছাড়া সংরক্ষিত মহিলা আসনের কাউন্সিলর হয়েছেন ১,২ ও ৩ নং ওয়ার্ডে ডালিয়া পারভীন; ৪,৫ ও ৬ নং ওয়ার্ডে আলম তাজ বেগম; ৭,৮ ও ৯ নং ওয়ার্ডে কোহিনুর বেগম; ১০,১১ ও ১২ নং ওয়ার্ডে আয়শা তৌহিদ লুনা; ১৩,১৪ ও ১৫ নং ওয়ার্ডে লাভলী বেগম; ১৬,১৭ ও ১৮ নং ওয়ার্ডে মজিদা বোরহান (বিএনপি থেকে বহিষ্কৃত); ১৯,২০ ও ২১ নং ওয়ার্ডে শীলা আক্তার; ২২,২৩ ও ২৭ নং ওয়ার্ডে রেশমি বেগম; ২৪,২৫,২৬ নং ওয়ার্ডে সেলিনা বেগম (বিএনপি থেকে বহিষ্কার) ও ২৮,২৯ ও ৩০ নং ওয়ার্ডে রাশিদা পারভিন (বিএনপি থেকে বহিষ্কৃত)।

এর আগে দলের সিদ্ধান্ত উপেক্ষা করে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেয়ায় ১৯ প্রার্থীকে ‘বিশ্বাসঘাতক’ আখ্যা দিয়ে আজীবন বহিষ্কার করে বিএনপি।

এর মধ্যে আছেন মেয়র প্রার্থী কামরুল আহসান রুপনও। বাকি ১৮ জনের মধ্যে ১৫ জন কাউন্সিলর প্রার্থী এবং তিন জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী।

যে ১৫ জন সাধারণ কাউন্সিলর প্রার্থীকে বহিষ্কার করা হয়েছে তারা হলেন- ৩ নম্বর ওয়ার্ডের সৈয়দ হাবিবুর রহমান ফারুক (রেডিও), ৬ নম্বর ওয়ার্ডের হাবিবুর রহমান টিপু (লাটিম), ৯ নম্বর ওয়ার্ডের মো. হারুন অর রশিদ (ঘুড়ি), সৈয়দ হুমায়ন কবির লিংকু (রেডিও) সেলিম হাওলাদার (ঘুড়ি); ১৫ নম্বর ওয়ার্ডের সিদ্দিকুর রহমান, ১৮ নম্বর ওয়ার্ডের জিয়াউল হক মাসুম (ঘুড়ি), জাবের আব্দুল্লাহ সাদি (টিফিন ক্যারিয়ার), কাজী মোহাম্মদ শাহীন, ও মনিরুল ইসলাম (রেডিও); ১৯ নম্বর ওয়ার্ডের শাহ আমিনুল ইসলাম আমিন (ঘুড়ি), ২২ নম্বর ওয়ার্ডের জেসমিন সামাদ (লাটিম), ২৪ নম্বর ওয়ার্ডের ফিরোজ আহম্মেদ (টিফিন ক্যারিয়ার), ২৬ নম্বর ওয়ার্ডের ফরিদউদ্দিন হাওলাদার (ঘুড়ি), ২৮ নম্বর ওয়ার্ডের হুমায়ন কবির (লাটিম)।

এদের মধ্যে কেউ কেউ বিএনপির বিভিন্ন কমিটির, কেউ কেউ সহযোগী সংগঠনের কমিটির নেতা ছিলেন। কয়েকজন ছিলেন কমিটির সদস্য।

সংরক্ষিত নারী ওয়ার্ডের প্রার্থী হয়ে বহিষ্কৃত হয়েছেন ২ নম্বর ওয়ার্ডের জাহানারা বেগম (গ্লাস), ৮ নম্বর ওয়ার্ডের সেলিনা বেগম (আনারস) ও ১০ নম্বর ওয়ার্ডের রাশিদা পারভীন (আনারস)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App