×

জাতীয়

দুদকের নতুন কমিশনার আছিয়া খাতুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুন ২০২৩, ১২:৩৫ এএম

দুদকের নতুন কমিশনার আছিয়া খাতুন

আছিয়া খাতুন। ফাইল ছবি

দুর্নীতি দমন কমিশনের (দুদক) নতুন কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সচিব মোছা. আছিয়া খাতুন। তিনি দুদকের কমিশনার মোজাম্মেল হক খানের স্থলাভিষিক্ত হলেন।

মঙ্গলবার (১৩ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তাকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪-এর ৬ (১) ধারার বিধানমতে এই নিয়োগ পেয়েছেন তিনি।

এতে আরো বলা হয়, দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪-এর ১৩ ধারার বিধানমতে আছিয়া খাতুন, কমিশনারের বেতন, ভাতা, অন্যান্য সুবিধা ও পদমর্যাদা সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন বিচারকের সমরূপ নির্ধারণ করা হলো।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক শিক্ষার্থী আছিয়া খাতুনের সরকারি চাকরিতে দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। ২৯ বছর সচিবালয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি। ১৯৯১ সালের ২৬ জানুয়ারি বিসিএস (প্রশাসন) ক্যাডারের সদস্য হিসেবে বিভাগীয় কমিশনারের কার্যালয় চট্টগ্রামে যোগদান করেন তিনি। পরে তিনি নোয়াখালী ও খুলনাতে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি, পররাষ্ট্র মন্ত্রণালয়েও গুরুত্বপূর্ণ পদে কাজ করে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন তিনি। দেশের বাইরে সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কার্যালয়ে কাউন্সেলর পদেও তিনি দায়িত্ব পালন করেন।

আছিয়া খাতুন ১৯৬৩ সালে চুয়াডাঙ্গার দর্শনা শহরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে এমকম (হিসাববিজ্ঞান) পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করেন তিনি। পরে দেশ-বিদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উচ্চতর ডিগ্রি লাভ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App