×

জাতীয়

ইতিহাসের প্রয়োজনে বিপ্লবীদের স্মৃতি সংরক্ষণ এখন সময়ের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুন ২০২৩, ০৮:০৭ পিএম

ইতিহাসের প্রয়োজনে বিপ্লবীদের স্মৃতি সংরক্ষণ এখন সময়ের দাবি

ছবি: ভোরের কাগজ

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী সূতিকাগার ঐতিহাসিক ধলঘাট যুদ্ধ দিবস উপলক্ষে আয়োজিত সভায় বক্তারা বলেছেন, ইতিহাসের প্রয়োজনে বিপ্লবীদের স্মৃতি সংরক্ষণ এখন সময়ের দাবি। বিপ্লবী মাতা সাবিত্রী দেবীর বাড়িতে ১৯৩২ সালে সংঘটিত সম্মুযুদ্ধে বিপ্লবী নির্মল সেন ও বিপ্লবী অপূর্ব সেন দেশের জন্য যে আত্মত্যাগ করেছেন তা জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে। বক্তারা নতুন প্রজন্মের জন্য সাবিত্রী দেবীর বসতভিটাসহ বিপ্লবীদের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক স্থানসমূহ রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণের দাবি জানান এবং নতুন প্রজন্মকে বিপ্লবীদের সঠিক ইতিহাস ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হওয়ার আহ্বান জানান।

পটিয়ার বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের উদ্যোগে মঙ্গলবার (১৩ জুন) সকালে ধলঘাট যুদ্ধ দিবস উপলক্ষে গাছের চারা বিতরণ ও শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়। বীর শহীদদের প্রতি শ্রদ্ধা ও জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পংকজ চক্রবর্ত্তী। সভায় প্রধান অতিথি ছিলেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমন্ডলীর সদস্য রথীন সেন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন বিপ্লবী পূর্ণেন্দু-অর্ধেন্দু-সুখেন্দু-প্রীতিলতা বাস্তভিটা স্মৃতি সংরক্ষণ সংসদের সাধারণ সম্পাদক প্রবোধ রায় চন্দন, উত্তরাধিকারে সাবেক সাধারণ সম্পাদক ছাত্রনেতা শৈবাল বড়ুয়া, প্রীতিলতা ট্রাস্টের ট্রাস্টি মোহাম্মদ আলী, ট্রাস্টি কৃষ্ণা চক্রবর্ত্তী, ট্রাস্টের আজীবন সদস্য সাংবাদিক আব্দুর রাজ্জাক, আজীবন সদস্য ও কৃষক সমিতির নেতা জয়নাল আবেদীন, সুকোমল দে, সংগীত শিক্ষক ও আজীবন সদস্য বাচ্চু পালিত, আজীবন সদস্য সংগীত শিক্ষক বরুণ পালিত, আজীবন সদস্য নিহার বালা দে, প্রীতিলতা শিশু কাননের সহকারি প্রধান শিক্ষক চন্দন দাশ, শিক্ষক মঞ্জুশ্রী রায়, শিপ্রা দে, রূপশ্রী চক্রবর্ত্তী, সুলতানা রাজিয়া, সুমি নাথ, তথ্য প্রযুক্তি বিষয়ক কর্মকর্তা সেতু চক্রবর্ত্তী, বিপ্লবী দলের সদস্য সৈকত দাশ, প্রান্ত দে প্রমুখ। সভা শেষে শিশুদের মাঝে বিভিন্ন ফলজ চারা বিতরণ করা হয়। এর আগে অতিথিবৃন্দ বিপ্লবী বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আবক্ষ ভাষ্কর্যে পুস্পার্ঘ অর্পণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App