×

জাতীয়

বাচ্চুসহ ১৪৭ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২৩, ০২:০৯ পিএম

বাচ্চুসহ ১৪৭ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

ফাইল ছবি

বহুল আলোচিত বেসিক ব্যংকের সাড়ে চার হাজার কোটি টাকা আত্মসাতের ৫৯টি মামলায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুসহ ১৪৭ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন। এর মধ্যে গ্রাহক ১০১ জন, ব্যাংক কর্মকর্তা ৪৬ জন।

সোমবার (১২ জুন) কমিশনের নিয়মিত বৈঠকে এই চার্জশিট অনুমোদন দেয়া হয়। দুই একদিনের মধ্যে আদালতে এই চার্জশিট দাখিল করা হবে।

জানা যায়, এর আগে বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে ২০১৫ সালের ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর তিনদিনে টানা ৫৬টি মামলা দায়ের করে দুদক। মতিঝিল, পল্টন ও গুলশান থানায় দায়ের করা এসব মামলায় মোট আসামি করা হয় ১৫৬ জনকে। মামলায় আসামিদের মধ্যে বেসিক ব্যাংকের কর্মকর্তা রয়েছেন ২৬ জন। বাকি ১৩০ জন আসামি ঋণ গ্রহীতা ৫৪ প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী ও সার্ভে প্রতিষ্ঠান।

এর মধ্যে ব্যাংকের প্রাক্তন এমডি কাজী ফখরুল ইসলামকে আসামি করা হয়েছে ৪৮টি মামলায়। সম্প্রতি গ্রেপ্তার হওয়া ডিএমডি ফজলুস সোবহান ৪৭টি, কনক কুমার পুরকায়স্থ ২৩টি, গ্রেপ্তার হওয়া মো. সেলিম ৮টি, বরখাস্ত হওয়া ডিএমডি এ মোনায়েম খান ৩৫টি মামলার আসামি।

এদিকে বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়, সিএজি কার্যালয় ও খোদ বেসিক ব্যাংকের নানা প্রতিবেদনে এই কেলেঙ্কারির সঙ্গে প্রাক্তন চেয়ারম্যান বাচ্চুসহ অনেকের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App