×

জাতীয়

যমুনা নদী ছোট করা হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২৩, ০১:৩৩ পিএম

দেশের পানি প্রবাহের অন্যতম উৎস যমুনা নদীকে ছোট করা হবে না বলে হাইকোর্টকে নিশ্চিয়তা দিয়েছেন পানি উন্নয়ন বোর্ড। এই নিশ্চিয়তা পাওয়ার পর এই বিষয়ে করা রিট সরাসরি খারিজ কেরে দেন হাইকোর্ট।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার (১২ জুন) এ আদেশ দেন।

এসময় রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। পানি উন্নয়ন বোর্ডের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট অরবিন্দ কুমার রায়। রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল তৌফিক সাজওয়ার পার্থ।

রবিবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চে প্রজেক্ট ফাইলসহ যাবতীয় নথি দাখিল করা হয়। পানি উন্নয়ন বোর্ডের আইনজীবী অ্যাডভোকেট অরবিন্দ কুমার রায় এসব নথি দাখিল করেন। ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল(ডিপিপি) ফর যমুনা রিভার সাসটেইনবল ম্যানেজমেন্ট প্রজেক্ট-১ এ বলা হয়েছে, প্রস্তাবিত প্রকল্পের আওতায় যমুনা নদী সংকোচনের কোনো পরিকল্পনা নেই। প্রকল্পের আওতায় নদী মাস্টারপ্ল্যান প্রণয়নের সংস্থান রাখা হয়েছে। মাস্টারপ্ল্যানের সুপারিশের আলোকে নদী ব্যবস্থাপনার জন্য ভবিষ্যৎ কৌশল কর্মপরিকল্পনা ও অবকাঠামো পরিকল্পনা প্রণয়ন করা হবে।

গত ১২ মার্চ একটি জাতীয় দৈনিকে 'যমুনা নদীকে ছোট করার চিন্তা' শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিট করে এইচআরপিবি নামে একটি মানবাধিকার সংগঠন। এই সংক্রান্ত শুনানিতে যমুনা নদীকে ছোট করার প্রজেক্ট ফাইল তলব করেন হাইকোর্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App