×

জাতীয়

খুলনা-বরিশাল সিটিতে ভোট সুষ্ঠু হচ্ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২৩, ১২:৪৮ পিএম

খুলনা-বরিশাল সিটিতে ভোট সুষ্ঠু হচ্ছে

ছবি: ভোরের কাগজ

বরিশাল ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন হওয়ায় ভোটার উপস্থিতি নিয়ে স্বস্তি প্রকাশ করেছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.)।

আজ সোমবার (১২ জুন) দুপুর ১২টা নাগাদ সিসি ক্যামেরা দেখে ও মাঠ পর্যায়ের পর্যবেক্ষকদের সঙ্গে কথা বলে তিনি জানান, ইভিএমে ধীর গতিও পরিলক্ষিত হচ্ছে না, কোথাও বিশৃঙ্খলাও নেই। দিন শেষে আগের চেয়ে ভালো ভোটার উপস্থিতি হবে।

সোমবার প্রথম তিন ঘণ্টার ভোট পরিস্থিতি দেখে সাংবাদিকদের প্রতিক্রিয়া জানান তিনি। সকাল ৮টায় প্রায় আট লাখ ভোটারের বরিশাল-খুলনা নগরীর ৪১৫টি ভোটকেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ শুরু হয়েছে, যা চলবে একটানা বিকাল ৪টা পর্যন্ত।

দুই নগরেই প্রতিটি ভোটকক্ষে ও প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরা বসানো হয়েছে। বরিশালে ১ হাজার ১৪৬টি এবং খুলনায় ২ হাজার ৩১০টি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ করছে নির্বাচন কমিশন।

প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য নির্বাচন কমিশনার, সচিব, এনআইডি উই্ং মহাপরিচালক ও মনিটরিং সেলের প্রধান মিলে নির্বাচন ভবনে ভোট পযবেক্ষণ করছেন।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, “আমরা সরেজমিনে অনগ্রাউন্ডে প্রতিটি সিসি ক্যামেরা মনিটর করছি। সকাল থেকে উৎসবমুখরপরিবেশে এতো বেশি ভোটারের উপস্থিতি কল্পনার বাইরে। আমাদের শান্তি দিয়েছ এটা। ইসির সুষ্ঠূ ভোট ব্যবস্থাপনার জন্য ভোটের আগে নেওয়া পদক্ষেপ ভোটারদের আশ্বস্ত করেছে এবং তাদেরকে ভোটকেন্দ্রে আসতে উদ্বুদ্ধ করেছে।”

তিনি জানান, ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের নেতৃত্বে বরিশাল সিটি নির্বাচনে এবং ইসির যুগ্মসচিব মো. মনিরুজ্জামানের নেতৃত্বে কমিশনের নিজস্ব পযবেক্ষক ১০ জন করে দু’ দল সরেজমিনে ভোটের পরিস্থিতি দেখছেন। তাদের কাছে ফিডব্যাক পেলাম-সুন্দর, সুষ্ঠু নির্বাচন হচ্ছে এবং কোনো প্রকার কারো পক্ষ থেকে অসহযোগিতা পাই নি। ভোটাররা নির্বিঘ্নে কেন্দ্রে আসছেন, প্রার্থীরা সহযোগিতা করছে ও বিশৃঙ্খল আচরণ পরিলক্ষিত হয়নি।

এ নির্বাচন কমিশনার জানান, আইন শৃঙ্খলা বাহিনী ও প্রশাসন পরিস্থিতি সুন্দরভাবে নিয়ন্ত্রণে রেখেছে। ইসি কর্মকর্তারাসহ সবাই মিলে এ পর্যন্ত সুন্দর নির্বাচন পরিচালনা করছে। ভোটাররা উৎসবমুখর পরিবেশে আনন্দের সঙ্গে ভোট দিচ্ছেন। আমরা আশা করি, অতীতের চেয়ে ভোটার উপস্থিতি বেশি হবে। যেভাবে সকালে দেখেছি, এ পযন্ত যা দেখলাম-কথায় আছে মনির্সং শোজ দ্য ডে।

ইভিএম নিয়ে ভোটারদের কোনো বিড়ম্বনায় পড়তে হয়নি বলে জানান আহসান হাবিব খান। তিনি বলেন, ইভিএমে ভোট হচ্ছে, ভোটের আগেও তাদের ভোটার এডুকেশন দিয়েছি। এখন তেমন কোনো অসবিধা হচ্ছে না। তবে কিছু কিছু ক্ষেত্রে কোথাও টেকনিক্যালি অসুবিধার সম্মুখীন হয়েছে সেখানে আমাদের ট্রাবলশুটার টিম রয়েছে, তারা দ্রুত সমাধান করে দিচ্ছে।

এ নির্বাচন কমিশনার বলেন, “আমরা আশা করি, শেষ পযন্ত এভাবে নির্বাচন পরিচালনা করে একটা সুন্দর উপহার দিতে পারবো। কয়েকটি কেন্দ্রে কথা বলে জেনেছি একটি কেন্দ্রে দেড় ঘণ্টায় ৮০টি, এক ঘণ্টায় ৪৭টি ভোট কাস্ট হয়েছে। বাট কাস্টিং রেট ইজ নট স্লো, গোয়িং ফাইন। বিকাল ৪টা পর্যন্ত ভোট চলবে, এসময়ে কেন্দ্রের চৌহদ্দীতে যারা থাকবেন সবার ভোট নিয়ে শেষ করা হবে এ আশা করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App