×

জাতীয়

বাসদের সাধারণ সম্পাদকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২৩, ১০:২৭ পিএম

বাসদের সাধারণ সম্পাদকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ

বাসদদের সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ। ফাইল ছবি

তদন্ত করে বিচার দাবি করেছেন ছাত্র নেতারা

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ-সহ দলটির একাধিক নেতার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেছেন দলটির ছাত্র সংগঠনের ( সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট) সাধারন সম্পাদক শোভন রহমান। বাসদের একাধিক নেতার বিরুদ্ধে যৌন নিপীড়ন, জোরপূর্বক গর্ভপাত করানো, যৌন নিপীড়নের ঘটনাগুলো দলীয়ভাবে ধামাচাপা দেয়া ও ভিকটিম(যৌন হয়রানির শিকার) ব্লেমিংসহ বেশ কিছু গুরুতর অভিযোগ করেন তিনি। এই ঘটনায় নিন্দা জানিয়ে অভিযোগের সুষ্ঠু তদন্ত ও অভিযুক্তদের বিচারের দাবি জানান ছাত্র নেতারা। এদিকে অভিযোগটি ‘মিথ্যা’ ও ‘বানোয়াট’ বলছেন বজলুর রশিদ ফিরোজ।

গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল আজ শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজসহ দলটির একাধিক নেতার বিরুদ্ধে যৌন নিপীড়নের ঘটনা ‘প্রকাশ্যে’ এনেছেন দলটির ছাত্র সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শোভন রহমান। গত ৭ জুন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একটি ‘স্ট্যাটাসে’ তিনি(শোভন) বাসদের একাধিক নেতার বিরুদ্ধে যৌন নিপীড়ন, জোরপূর্বক গর্ভপাত করানো এবং যৌন নিপীড়নের ঘটনাগুলো দলীয়ভাবে ধামাচাপা দেয়া ও ভিকটিম (যৌন হয়রানির শিকার) ব্লেমিংসহ বেশ কিছু 'গুরুতর' অভিযোগ করেন। এই ‘স্ট্যাটাসের’ প্রেক্ষিতে বিভিন্ন সময়ে বাসদের সঙ্গে যুক্ত প্রাক্তন নেতা-কর্মী নিজেরা এবং পরিচিতজনদের সঙ্গে ঘটে যাওয়া বিভিন্ন যৌন নিপীড়নের অভিযোগ তুলে ধরেন।

অভিযোগের সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবি জানিয়ে ছায়েদুল হক নিশান ভোরের কাগজকে বলেন, যৌন নিপীড়নের অভিযোগ নিঃসন্দেহে গুরুতর। তার চেয়েও গুরুতর সংঘবদ্ধ প্রক্রিয়ায় যৌন নিপীড়নের অভিযোগ এড়িয়ে যাওয়া ও আড়াল করার প্রবণতা। এর মধ্যে দিয়ে নিপীড়নের সংস্কৃতি তৈরি হয়। যৌন নিপীড়নের শিকার নারীরা সামাজিক সীমাবদ্ধতা, তাদের প্রতি বিরূপ প্রতিক্রিয়া, সামাজিক অবদমন ও বিচারিক প্রক্রিয়ার জটিলতার কারণে অনেক ক্ষেত্রেই সরাসরি ও তাৎক্ষণিক অভিযোগ করতে পারেন না। ফলে অধিকাংশ নারী নিপীড়নের অভিযোগ অপ্রকাশিত থেকে যায়। ফলে যৌন নিপীড়নের সহায়ক অসংখ্য সমাজিক উপাদানের মধ্যে বাস করে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর লড়াই অত্যন্ত সচেতন ও বলিষ্ঠ হওয়া প্রয়োজন। যৌন নিপীড়ন বিরোধী আন্দোলনের অংশ হিসাবে গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল সংগঠনের অভ্যন্তরে নেতা-কর্মীদের বিরুদ্ধে যৌন নিপীড়ন বিরোধী যে কোনো অভিযোগ তদন্তে ও বিচারে 'যৌন নিপীড়ন বিরোধী সেল' গঠন করা হবে বলে জানান তিনি।

বিপ্লবী ছাত্র মৈত্রী তাদের আজ (৯ জুন) দেয়া বিবৃতিতে জানায়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শোভন রহমান বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ এবং বাসদ নেতা ইমরান হাবিব রুমনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন। এই অভিযোগের যথাযথ ব্যবস্থা না নেয়ায় বাসদ এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের রাজনীতি ছাড়ার ঘোষণা দেন। তিনি(শোভন) অভিযোগ করেন, বাসদের মধ্যে এই ধরনের যৌন নিপীড়নের ঘটনা অতীতেও বারবার ঘটছে। বাসদ এই ঘটনাগুলোকে অতীতেও ধামাচাপা দেয়ার চেষ্টা করেছে।

বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি সাদেকুল ইসলাম সোহেল জানান, এদেশের মেহনতী মানুষের মুক্তি ও গণতান্ত্রিক সংগ্রামে বাসদ আমাদের দীর্ঘদিন দিনের মিত্র। তাদের সাথে আমাদের দীর্ঘদিনের জোটবদ্ধ আন্দোলনের ইতিহাস রয়েছে। কিন্তু বাসদ নেতাদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ আমাদের মর্মাহত করেছে।

তিনি বলেন, পিতৃতান্ত্রিক সমাজ ও রাষ্ট্রে একজন নারী সমাজের নানা প্রতিকূলতা অতিক্রম করে সমাজ পরিবর্তনের আকাঙ্ক্ষায় প্রগতিশীল রাজনীতিতে যুক্ত হন। কিন্তু রাজনীতিতে এসে তিনি যখন যৌন নিপীড়নের শিকার হন এবং তার সহযোদ্ধারা অভিযোগ সুরাহা না করে বরং এড়িয়ে যাওয়া, ধামাচাপা দেয়ার চেষ্টায় লিপ্ত হন তখন তা সমাজ পরিবর্তনের রাজনীতিকেই প্রশ্নবিদ্ধ করে। ‘নারী প্রশ্নে’ কমিউনিস্ট ও বামপন্থীদের অবস্থান খুব সুস্পষ্ট। পিতৃতান্ত্রিকতার বিরুদ্ধে, নারী-পুরুষের সামাজিক ও আইনি সমতার দাবিতে বিশ্বজুড়ে লড়াই সংগ্রামে কমিউনিস্টদের অগ্রণী ভূমিকা রয়েছে।

তাই স্বাধীন নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে বাসদ নেতাদের বিরুদ্ধে আসা অভিযোগগুলো তদন্ত করতে কার্যকরী ব্যবস্থা নেয়ার দাবি জানান তিনি।

যৌন নিপীড়নের অভিযোগের বিষয়ে বজলুর রশিদ ফিরোজ ভোরের কাগজকে বলেন, এগুলো দলের অভ্যন্তরীন বিষয়। পার্টি ভিতরে অভিযোগের সুরাহা হবে। এছাড়া এই ধরণের অভিযোগ মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App