×

জাতীয়

নৈরাজ্যের বিরুদ্ধে জনসচেতনতা গড়তে গণমাধ্যমের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২৩, ০৬:১০ পিএম

নৈরাজ্যের বিরুদ্ধে জনসচেতনতা গড়তে গণমাধ্যমের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

মুক্তিযুদ্ধ ও উন্নয়নকে প্রাধান্য দিয়ে নৈরাজ্যের বিরুদ্ধে জনসচেতনতা গড়ে তুলতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

টেলিভিশন চ্যানেল মালিক সমিতির (অ্যটকো) ১১ সদস্যের একটি প্রতিনিধি দল আজ বৃহস্পতিবার (৮ জুন) বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে এই আহ্বান জানান তিনি। রাষ্ট্রপতি বলেন, মুক্তিযুদ্ধ ও উন্নয়নকে প্রাধান্য দিন। নৈরাজ্যের বিরুদ্ধে জনসচেতনতা গড়ে তুলতে গণমাধ্যমকে কার্যকরী ভূমিকা রাখতে হবে।

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ঘরে ঘরে পৌঁছে দিতে না পারলে আমাদের সব অর্জন বৃথা হয়ে যাবে। বিগত পাঁচ দশক অধিককাল অনেক পরিবর্তন এসেছে। এই সময়ে স্বাধীনতা বিরোধীরা আমাদের মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার ইতিহাসকে বিকৃত করার অনেক চেষ্টা চালিয়েছে। দেশের তৃণমূল পর্যায়ের গণমাধ্যমের উপস্থিতি উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, স্বাধীনভাবে কাজ করতে গণমাধ‍্যমকে সরকার সার্বিক সহযোগিতা দিয়ে যাচ্ছে।

এসময় স্বাধীনতা বিরোধীচক্র মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাসকে বিকৃত করে কোনোভাবেই যেন মানুষকে বিভ্রান্ত করতে না পারে সেই লক্ষ্যেও গণমাধ্যমকে আরো তৎপর হওয়ার তাগিদ দেন রাষ্ট্রপতি। তিনি বলেন, গণমাধ্যম অবশ্যই সরকারের গঠনমূলক সমালোচনা করবে। সাথে সাথে দেশ ও জনগণের উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও কার্যক্রমকে তুলে ধরতে হবে।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন দেশীয় সংস্কৃতির বিকাশে গণমাধ্যমকে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, কেউ যাতে ছদ্মাবরণে ও চতুরতার সাথে আমাদের ইতিহাসকে বিকৃতি করতে না পারে সেজন্য টেলিভিশন চ্যানেলগুলোকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, সামনে দ্বাদশ নির্বাচন। গণতন্ত্র, উন্নয়ন ও মুক্তিযুদ্ধে বিশ্বাসীদের জন্য এটি একটি ‘অ্যাসিড টেস্ট’। তাই গণমাধ্যমকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে ।

রাষ্ট্রপতি বলেন, দেশ ও জনগণের জন্য কারা অপরিহার্য ও কোন ধারার জনপ্রতিনিধি অবশ্যক তা ঠিক করতে এবং জনমত তৈরিতে গণমাধ্যমের কার্যকরী ভূমিকা রাখতে হবে।

বঙ্গভবনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান। রাষ্ট্রপতির সচিবরাও এসময় উপস্থিত ছিলেন।

মাছরাঙা টেলিভিশনের ম্যানেজিং ডিরেক্টর ও অ্যটকোর সভাপতি বীর মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী এবং ডিবিসি নিউজের চেয়ারম্যান ও অ্যাটকোর সহ-সভাপতি প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল চৌধুরী ১১ সদস্যবিশিষ্ট অ্যাটকোর প্রতিনিধি দলের নেতৃত্বে দেন।

অ্যাটকো সভাপতি সংগঠনের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App