×

জাতীয়

পানি অপচয় না করার পরামর্শ ওয়াসা এমডির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২৩, ০৫:০০ পিএম

পানি অপচয় না করার পরামর্শ ওয়াসা এমডির

# লোডশেডিংয়ের কারণে ঠিকমতো পাম্প চালানো যাচ্ছে না

লোডশেডিংয়ের কারণে রাজধানীতে ঢাকা ওয়াসার ১০টি মডস জোনের মধ্যে পাঁচটি জোনেই পানি সরবরাহের সংকট হচ্ছে বলে জানিয়েছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান। এই সংকট কাটাতে মানুষকে পানি অপচয় না করার পরামর্শ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে কারওয়ান বাজারে ওয়াসা ভবনে চলমান পানি সংকট নিয়ে কয়েকটি গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে এসময় আরো উপস্থিত ছিলেন ওয়াসার উপব্যবস্থাপনা পরিচালক একেএম শহীদ উদ্দিন, উপপ্রধান জনতথ্য কর্মকর্তা এএম মোস্তফা তারেকসহ আরো অনেকে।

তাকসিম এ খান বলেন, আমাদের ১০টি মডস জোনের মধ্যে পাঁচটিতে পানি সরবরাহ ঠিক আছে। বাকী পাঁচটি জোনে সমস্যা হচ্ছে। লোডশেডিংয়ের কারণে আমরা ঠিকমতো পাম্প চালাতে পারছি না। ফলে ডিপ টিউবওয়েল থেকে পানি উত্তোলন করা সম্ভব হচ্ছে না। এরমধ্যে বসুন্ধরা এলাকার পানি সমস্যা আগামীকালের মধ্যে সমাধান হয়ে যাবে। আমরা সেখানে ত্বরিৎ পদক্ষেপ নিয়েছি। যেসব এলাকায় সংকট দেখা দিচ্ছে, আমরা দ্রুত ব্যবস্থা নেয়ার চেষ্টা করছি।

পানি সংকট কাটাতে ঢাকাবাসীকে পানি অপচয় না করার পরামর্শ দিয়ে ওয়াসা এমডি বলেন, যেহেতু একটা সংকট চলছে। এটা কাটিয়ে উঠতে আমরা চেষ্টা করছি। আমরা নগরবাসীকে অনুরোধ করব আপনারা বালতিতে পানি নিয়ে মগ দিয়ে ব্যবহার করুন। এতে পানির অপচয় কম হবে। যতটুকু প্রয়োজন ঠিক ততটুকুই ব্যবহার করবেন।

তিনি আরো বলেন, গরমের কারণে লাইনে যদি গরম পানি বের হয়, তাহলে সেই পানিটা না ফেলে দিয়ে ব্যাবহার করবেন। তাহলে আমাদের সংকটটা অনেকটাই কেটে যাবে। এ ছাড়া যদি সংকট বেড়ে যায়, প্রয়োজনে রেশনিংয়ের মাধ্যমে কোনো এলাকায় আট ঘন্টা পানি বন্ধ করে অন্য এলাকায় দেয়া হবে। সবাই যাতে পানি পায়, আমরা সেটার জন্য ব্যবস্থা নিচ্ছি। আমাদের সেই পরিকল্পনাও আছে।

তাকসিম এ খান বলেন, যে সব এলাকায় পানির সমস্যা হচ্ছে, সেখানে ওয়াসার পানির গাড়ির মাধ্যমে পানি সরবরাহ করা হচ্ছে। এ কাজে ঢাকা ওয়াসার ৪৮টি পানির গাড়ি কাজ করছে। ছোট রাস্তার জন্য ১৭টি ট্রলি গাড়ির মাধ্যমে পানি সরবরাহ করা হচ্ছে। তবে লোড শেডিং বলেন বা বিদ্যুৎ বিভ্রাট বলেন যেটাই বলেন, পানির গাড়িতেও পানি ভরতে সমস্যা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App