×

জাতীয়

বহিষ্কার হলেও ভোটে থাকছেন রূপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২৩, ১২:০৩ পিএম

বহিষ্কার হলেও ভোটে থাকছেন রূপন

কামরুল আহসান রূপন।

বিশ্বাসঘাতক তকমা পেয়ে বিএনপি থেকে বহিষ্কার হলেও বরিশাল সিটি করপোরেশনের মেয়র প্রার্থী হিসেবে নিজের অবস্থানে অনড় আছেন কামরুল আহসান রূপন। নির্বাচন থেকে সরবেন না বলেই জানিয়েছেন তিনি।

সোমবার (৫ জুন) সকালে তিনি গণমাধ্যমকে বলেছেন, ভোট থেকে সরে দাঁড়ানোর প্রশ্নই আসে না। কাউন্সিলর প্রার্থী হওয়া ১৮ নেতাকেও আজীবনের জন্য বহিষ্কার করেছে নির্বাচন বর্জন করা বিএনপি। পক্ষান্তের তাঁরা বলেছেন, নির্বাচনে থাকছেন।

বরিশালের সাবেক মেয়র (প্রয়াত) আহসান হাবীব কামালের ছেলে রূপন ছাত্রদলের নেতা ছিলেন। তবে বিএনপিতে তাঁর পদ ছিল না। তাই তাঁকে কীভাবে বহিষ্কার করা হলো, তা নিয়ে অস্পষ্টতা রয়েছে। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সমকালকে বলেছেন, রূপন ছাত্রদল নেতা ছিলেন। প্রাথমিক সদস্য হিসেবে তাঁর সঙ্গে বিএনপির সম্পর্ক ছিল। আজীবন বহিষ্কারের মাধ্যমে সেই সম্পর্ক ছিন্ন হলো। বহিষ্কারের অর্থ– তিনি আর প্রাথমিক সদস্যও নন।

কাউন্সিলর প্রার্থী হয়ে যে ১৮ নেতা বহিষ্কার হয়েছেন, তাঁদের মধ্যে রয়েছেন বরিশাল মহানগর বিএনপির ৩ জন যুগ্ম আহ্বায়ক এবং ৪ সদস্য। বাকিরা বিভিন্ন ওয়ার্ড এবং অঙ্গ সংগঠনের নেতা। কয়েকজনের দলীয় পদ নেই; তাঁরা বিএনপির প্রাথমিক সদস্য।

দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে অংশ নেয়ায় গত ১ জুন বরিশালের ১৯ প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দিয়ে ২৪ ঘণ্টার মধ্যে জবাব চেয়েছিল বিএনপি। জবাবে নিজেকে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সাবেক সদস্য পরিচয় দিয়ে রূপন বলেছিলেন, নির্বাচনে প্রার্থী হতে বরিশাল বিএনপির কেউ তাকে বারণ করেননি। প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ না থাকলেও দল যে সিদ্ধান্ত নেবে, তা মেনে নেবেন।

রুহুল কবির রিজভী স্বাক্ষরিত ১৯ নেতার বহিষ্কারের চিঠিতে বলা হয়েছে, কারণ দর্শানোর জবাব সন্তোষজনক নয়। আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে অংশ নিয়ে ভোটে প্রার্থী হওয়া নেতারা খুন-গুমের শিকার পরিবারসহ গণতন্ত্রকামী জনগোষ্ঠীর আকাঙ্ক্ষার প্রতি বিশ্বাসঘাতকতা করেছেন। গণতন্ত্র উদ্ধারের ইতিহাসে তাদের নাম বেইমান, বিশ্বাসঘাতক ও মীরজাফর হিসেবে উচ্চারিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App