×

জাতীয়

আফছারুল আমীনের মৃত্যুতে সংসদে শোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২৩, ০৬:১৯ পিএম

আফছারুল আমীনের মৃত্যুতে সংসদে শোক

আফছারুল আমীন। ফাইল ছবি

চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী আফছারুল আমীনের মৃত্যুতে সংসদে শোক প্রকাশ করেছে।

রবিবার (৪ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে মুলতবি বৈঠকের শুরু শোক প্রস্তাবটি উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

স্পিকার তাকে স্মরণ করে বলেন, গভীর দুঃখের সঙ্গে আমি জানাচ্ছি যে, আমরা এরই মধ্যে একাদশ জাতীয় সংসদের  চট্টগ্রাম-১০ আসনের মাননীয় সংসদ সদস্য, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী মো. আফছারুল আমীন-কে হারিয়েছি। তার মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

তার জীবন সংবলিত শোক প্রস্তাব এ সংসদে উত্থাপন করেন তিনি।

১৯৫২ সালের ১ জানুয়ারি চট্টগ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন মো. আফছারুল আমীন। শুক্রবার (২ জুন) আনুমানিক বিকেল চারটায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

মো. আফছারুল আমীন চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। ছাত্রজীবন থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত হয়ে ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হন। ১৯৭৩ সালে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। চট্টগ্রামে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) উপদেষ্টা তিনি। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক ও যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। এরপরে সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App