×

জাতীয়

রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের সহায়তার নামে কোটি টাকা আত্মসাৎ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২৩, ০৩:১০ পিএম

রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের সহায়তার নামে কোটি টাকা আত্মসাৎ

ছবি: ভোরের কাগজ

ঢাকার সাভারস্থ রানা প্লাজা ট্যাজেডিতে ক্ষতিগ্রস্তদের সহায়তার নামে কিছু বেসরকারি প্রতিষ্ঠান (এনজিও) কোটি-কোটি টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ করা হয়েছে । টাকা আত্মসাতের অভিযোগে আওয়াজ ফাউন্ডেশন বাংলাদেশ, ফ্যাশন রেভোলেশন-ইউকে ও ফেয়ার ওয়ার ফাউন্ডেশন নেদারল্যান্ডসের বিরুদ্ধে সিলেটের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ৩য় আদালতে মামলাও হয়েছে।

রবিবার (৪ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলন এসব তথ্য জানান মানবাধিকার প্রতিষ্ঠান লাভদেশের সিইও এবং বাংলাদেশ বংশদ্ভূত ব্রিটিশ নাগরীক ইয়াসমিন চৌধুরী হ্যাপি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইয়াসমিন চৌধুরী হ্যাপি বলেন, আমি অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে রানা প্লাজা ট্যাজেডির অসহায়, বঞ্চিত, ক্ষতিগ্রস্ত ও দুঃখী মানুষের মুখের গ্রাস কেড়ে নেয়ার প্রতিবাদ ও এর ন্যায় বিচার নিশ্চিত করতে সাংবাদিকদের কাছে স্মরনাপন্ন হয়েছি। আপনাদের সহযোগিতায় আমরা প্রতারিত মানুষের ন্যায্য অধিকার ফিরিয়ে দিতে চাই । আপনারা নিশ্চই অবগত আছেন দেশের ইতিহাসে একটি ভয়াবহ ও বিভীষিকাময় ঘটনা রানা প্লাজা ট্রাজেডি। মর্মান্তিক ও ভয়ানক এই ঘটনায় মারা গেছেন অসংখ্য শ্রমিকসহ সাধারণ মানুষ। রানা প্লাজার গার্মেন্টস কর্মীদের রক্তের দাগ এখনো শুকায় নাই। তবে আশ্চর্য হলেও সত্য যে, দেশের একটি কুচক্রী মহল কিছু সংস্থার ব্যানারে অসহায় এসব মানুষের নাম ভাঙ্গিয়ে কোটি কোটি টাকা আত্মসাত করে যাচ্ছে কিছু প্রতিষ্ঠান।

তিনি অভিযোগ করে বলেন, আওয়াজ ফাউন্ডেশন বাংলাদেশের নাজমা আক্তার, ফ্যাশন রেভোলেশন বাংলাদেশ এন্ড ইউকের কান্ট্রি কো-অর্ডিনেটর মাছরুর রহমান ও ফেয়ার ওয়ার ফাউন্ডেশন নেদারল্যান্ডের কান্ট্রি ম্যানেজার বাবলুর রহমান এ প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে রানা প্লাজায় খতিগ্রস্তদের সহায়তার নামে বিদেশী ও দেশীয়দের কাছ থেকে কোটি-কোটি টাকা তুলে আত্মসাৎ করে যাচ্ছেন। এ ঘটনায় মামলা হলে বাদী ও সাক্ষীদেরও মারধর করা হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। এমন পরিস্থিতিতে এসব প্রতারকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত ও বঞ্চিত মানুষের সহায়তা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App