×

জাতীয়

৮৫০ টাকা ভাতায় জীবন চলে না প্রতিবন্ধীদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২৩, ০১:৪২ পিএম

https://www.youtube.com/watch?v=3NxSuZCx3m0

৮৫০ টাকা মাসিক ভাতায় জীবন চলে না বলে জানিয়েছেন প্রতিবন্ধীরা। তারা বলেন, ২০২৩- ২৪ বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের মাসিক ভাতা ৮৫০ টাকা অপরিবর্তিত রয়েছে। এই টাকা দিয়ে 'চড়া দ্রব্যমূল্যের' বাজারে জীবন চালানো কঠিন।

 

‘জাতীয় বাজেট ২০২৩-২৪ : প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থান’ শীর্ষক বাজেট পরবর্তী প্রতিক্রিয়া অনুষ্ঠানে এই কথা বলেন তারা। অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর উদ্যোগে আজ রবিবার জাতীয় প্রেস ক্লাবে এই অনুষ্ঠান আয়োজন করা হয়।

 

অনুষ্ঠানে সহযোগী সংগঠন ছিলো, ডিজএ্যবল্ড চাইল্ড ফাউন্ডেশন, প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ, জাতীয় তৃণমুল প্রতিবন্ধী সংস্থা, মানুষের জন্য ফাউন্ডেশন, গ্লোবাল এপেয়ার্স কানাডা, সীতাকুণ্ড ফেডারেশন, এসডিএসএল, টার্নিং পয়েন্টে ফাউন্ডেশন, মামা ক্যাশ ও উইমেন উইথ ডিজএ্যবল্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা বলেন, জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলের সুপারিশকৃত মাসিক ভাতা ১ হাজার ৫০০ টাকা ও অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় উল্লেখিত ২০২০ সালের জীবনযাত্রার ব্যয় সূচকের ভিত্তিতে নির্ধারিত মাসিক ভাতা ৩ হাজার টাকা। বর্তমানে মাসিক ভাতা মাত্র ৮৫০ টাকা। প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনযাত্রার ব্যয় তুলনামূলকভাবে বেশি। বর্তমান দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতি ও জীবন যাত্রার ব্যয় বিবেচনায় প্রতিবন্ধী ব্যক্তিদের মাসিক ভাতার পরিমাণ বৃদ্ধি করার দাবি জানান তিনি।

প্রতিক্রিয়া সভায় ডাব্লিউডিডিএফের নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি সরকারের কাছে ১১টি দাবি তুলে ধরেন। দাবিগুলো মধ্যে উল্লেখযোগ্য হলো, প্রতিবন্ধী ব্যক্তিদের মাসিক ভাতা জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল ও অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় জীবনযাত্রার ব্যয় সূচকের ভিত্তিতে নির্ধারণ করা, অতি গুরুতর মাত্রার প্রতিবন্ধী ব্যক্তির জন্য কেয়ারগিভারের জন্য ভাতা কার্যক্রম চালু করা, কোভিড ১৯ পরবর্তী পরিবর্তিত পরিস্থিতি ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে প্রতিবন্ধী ব্যক্তিদের আত্মকর্মসংস্থান সৃষ্টিতে প্রকল্প নেয়া, প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের জন্য বরাদ্দ এবং প্রশিক্ষণ শেষে কর্মসংস্থান নিশ্চিত করতে সরকারের উদ্যোগ, সরকারি চাকরিতে কোটা বাস্তবায়নের জন্য কার্যকর উদ্যোগ নেয়া।

যোগাযোগ ও যাতায়াতের প্রতিবন্ধকতা দুর করতে তিনি দাবি করেন, প্রতিবন্ধী ব্যক্তিদের চলন ও যোগাযোগ সহজ করতে প্রতিবন্ধিতার ধরন ও চাহিদা মোতাবেক মানসম্পন্ন সহায়ক উপকরণ যেমন- হুইলচেয়ার, ট্রাই-সাইকেল বিশেষায়িত স্কুটার, ওয়াকার, সাদাছড়ি (ম্যানুয়াল ও ডিজিটাল), ক্র্যাচ, হিয়ারিং এইড, বহনযোগ্য র‍্যাম্প, ম্যাগনিফায়িং গ্লাস, মাপ্রসথেটিক-অর্থোটিক (কৃত্রিম অঙ্গ-প্রত্যঙ্গ ও অঙ্গসহায়ক উপকরণ), স্পিচ টু টেক্সট, টেক্সট টু স্পিচ, এক্সেসিবল মোবাইল অ্যাপ ব্রেইল প্রিন্টার, কী-বোর্ড, হেড পয়েন্টার, জয়ন্টিক, লার্জ প্রিন্ট ম্যাটেরিয়াল, স্কীন রিডিং সফটওয়ার ইত্যাদি) আমদানির ওপর শুল্কমুক্ত সুবিধা দেয়া।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের সভাপতি মহুয়া পালের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ডিজএ্যাবন্ড চাইল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাসরিন জাহান, এসডব্লিউআইডির সাধারণ সম্পাদক মাহাবুবুল মনির প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App