×

জাতীয়

মাসিক ভাতা বাড়ানোসহ ১১ দফা দাবিতে প্রতিবন্ধীদের সমাবেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২৩, ১১:৩৮ এএম

মাসিক ভাতা বাড়ানোসহ ১১ দফা দাবিতে প্রতিবন্ধীদের সমাবেশ

ছবি: সংগৃহীত

মাসিক ভাতা ৫ হাজার টাকা ও সরকারি চাকরিতে বিশেষ কোটা চালু সহ ১১ দফা দাবিতে দিনব্যাপী প্রতিবাদ সমাবেশ করে প্রতিবন্ধীরা। প্রতিবন্ধী নাগরিক সংগঠন পরিষদ (পিএনএসপি) এর উদ্যোগে আজ রবিবার (৪ জুন) রাজধানী শাহাবাগে এই প্রতিবাদী সমাবেশ করা হয়। সকাল থেকে সারাদেশ থেকে প্রতিবন্ধী ব্যাক্তরা শাহাবাগ মোড়ে জমা হয়। তারা বলেন, সারাদেশ থেকে এসে প্রতিবন্ধীরা জড়ো হচ্ছে। আজ দিনব্যাপী এই সমাবেশ করা হবে।

প্রতিবন্ধী রাহুল শর্মা বলেন, সরকার আমাদের কথা দিয়েছিল ২০২৫ সালের মধ্যে ভাতা ৩ হাজার টাকা করা হবে। এখন মাত্র ৮৫০ টাকা ভাতা। এ টাকা দিয়ে জীবন চলে না। আমরা ৫ হাজার টাকা ভাতা দাবি করি।

পিএনএসপি এর ইফতেখার মাহামুদ বলেন, চাকরি ক্ষেত্রে দৃষ্টি, শ্রবণ ও শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের নানা রকম বঞ্চনা করা হচ্ছে। ২০১৮ সালে ১ম ও ২ শ্রেণীতে প্রতিবন্ধী কোটা তুলে দেয়ায় আমাদের পরিস্থিতি আরো ভয়াবহ হয়ে ওঠে। তাই ১ম ও ২য় শ্রেণীর চাকরিতে ৫ শতাংশ ও ৩য় ও ৪র্থ শ্রেণীতে ১০ শতাংশ কোটা নিশ্চিত করার দাবি জানান তিনি।

প্রতিবন্ধী নগরিক সমাজের ১১ দফা দাবি গুলো হলো -

# ২০২৩-২৪ জাতীয় বাজেটেই প্রতিবন্ধী ভাতা মাসিক নূন্যতম ৫ হাজার টাকা এবং শিক্ষা উপবৃত্তি মাসিক ২ হাজার টাকা করা। প্রতিবন্ধী ব্যাক্তিদের ভাতা ও উপবৃত্তি উভয়য়ই বরাদ্দ করা। # সরকারি চাকরিতে নিয়োগে বিশেষ নীতিমালা(কোটা) প্রণয়ন করা। # চলতি বাজেটেই বাংলাদেশ ব্যাংকে ১ হাজার কোটি টাকার প্রতিবন্ধী ব্যাক্তি উদ্যোক্তা তহবিল গঠন করা। # প্রতিবন্ধী উন্নয়ন অধিদপ্তরকে কার্যকর করা। # বাংলা ইশারা ভাষা ইন্সটিটিউট প্রণয়ন এবং বিদ্যালয়, আদালতসহ সেবাদানকারী প্রতিষ্ঠানে বিনামূল্যে বাংলা ইশারা ভাষার দোভাষী সেবা নিশ্চিত করা। # শিক্ষা ও চাকরি নিয়োগ প্ররীক্ষায় অভিন্ন জাতীয় শ্রুতিলেখক নীতিমালা প্রণয়ন করা। #নিরন্ন, শ্রমজীবী-মেহনতি প্রতিবন্ধী মানুষদের ১টি বাড়ি, ১টি খামার ও অশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে আত্মনির্ভরশীল করা। # গুরুতর প্রতিবন্ধী মানুষের স্বাস্থ্য ও কেয়ারগিভার ভাতা চালু করা। #প্রবেশগম্য অবকাঠামো এবং গণপরিবহণ নিশ্চিতে সুনির্দিষ্ট অর্থ বরাদ্দ করা। # ইউনিয়ন পরিষদ থেকে জাতীয় সংসদ, স্থানীয় থেকে জাতীয় সকল পর্যায়ে প্রতিবন্ধী মানুষের প্রতিনিধি নিশ্চিত করা। # মন্ত্রণালয় ভিত্তিক প্রতিবন্ধী সংবেদনশীল বাজেট দাবি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App