×

জাতীয়

সুন্দরের শপথে চাঁদের হাটের সুবর্ণজয়ন্তী উৎসব উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুন ২০২৩, ১১:৫২ এএম

সুন্দরের শপথে চাঁদের হাটের সুবর্ণজয়ন্তী উৎসব উদযাপন

ছবি: সংগৃহীত

‘সুন্দর হবো একটি শপথে/ আমরা দীপ্ত সেনা/সূর্যের সাথী হয়েছি যখন আঁধার তো থাকবে না।’ সংগঠনের সাংগঠনিক সংগীত কণ্ঠে ধারন করে চাঁদের হাটের সুবর্ণজয়ন্তী উৎসব ও প্রীতি সম্মেলন উদযাপন করা হয়।

চাঁদের হাট, কেন্দ্রীয় পরিষদ আজ শুক্রবার (২ জুন) জাতীয় প্রেস ক্লাবে এই অনুষ্ঠানের আয়োজন করেন।জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় উৎসবের আয়োজন। এরপর সমবেত কণ্ঠে গাওয়া হয় সংগঠন সংগীত।

৪০ বছর পূর্তি উৎসবে বেঁচে ছিলেন কিন্তু আজ বেঁচে নেই সংগঠনের নিবেদিত প্রাণ শাহ আলমগীর, জাহাঙ্গীর আলম, রিটু খন্দকার। তাদের স্মরণ করে এক মিনিট নিরবতা পালন করা হয়। এসময় উপস্তিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতাদের একজন, সাবেক সভাপতি, দৈনিক যুগান্তর সম্পাদক, জাতীয় প্রেস ক্লাব-এর সাবেক সভাপতি সাইফুল আলম, প্রতিষ্ঠাতা আহবায়ক আব্দুর রহমান, সুবর্ণজয়ন্তী উৎসব ও প্রীতি সম্মিলন এর সভাপতি মো. জাকরিয়া পিন্টু ও সদস্য সচিব মুফদি আহমেদ প্রমুখ।

সাইফুল আলম বলেন, সুন্দর কিছু সৃষ্টি করা কঠিন। যদি একবার সুন্দরের রাস্তা তৈরি হয়ে যায় সেই রাস্তায় সৌন্দর্য ফুটে ওঠে। অনেক সুন্দরের ফুলে এসে ভিড় করে। চাঁদের হাটের প্রতিষ্ঠা লগ্ন থেকে অনেক জ্ঞানী-গুনী মানুষের অবদান আছে। তাদের অবদানের কারণে আজ এই সংগঠনের সুবর্ণজয়ন্তী উদযাপন করতে পারছি। তাদেরকে আজ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি। সেইসঙ্গে চাঁদের হাট আবার জেগে উঠুক, উজ্জীবিত হোক, দেশময় ছড়িয়ে পড়ুক এই প্রত্যাশা করি।

লিখিত বক্তব্যে মুফদি আহমেদ বলেন, সেই ১৯৭৪ সাল থেকে রফিকুল হক দাদুর নেতৃত্বে এক ঝাঁক তরুনণ এই সংগঠনের যাত্রা শুরু করেন। এই সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন এমন সৃষ্টিশীল ব্যক্তিত্ব শিল্প সংস্কৃতি, সাহিত্য, সাংবাদিকতায় ছড়িয়ে আছে দেশ-বিদেশে।

তিনি আক্ষেপ করে বলেন, আশির (১৯৮০) দশকে সারাদেশে আলোড়ন তোলা চাঁদের হাট কিছুটা ঝিমিয়ে পড়েছে। যতদূর যাওয়ার প্রয়োজন ছিল তা হয়নি। শুধু চাঁদের হাটই নয়, দেশের প্রায় শিশু সংগঠনেরই অবস্থা এরকমই। তবে অন্যদের তুলনায় চাঁদের হাটের অতীত অনেক গৌরবজ্জ্বল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App