×

জাতীয়

মুডিসের মূল্যায়নে কমলো দেশের ঋণমান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২৩, ১০:২১ এএম

মুডিসের মূল্যায়নে কমলো দেশের ঋণমান

ছবি: সংগৃহীত

ডলার সংকট এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ায় আন্তর্জাতিক ক্রেডিট রেটিং এজেন্সি মুডিস বাংলাদেশের ক্রেডিট রেটিং বা ঋণমান কমিয়েছে। মঙ্গলবার সিঙ্গাপুর থেকে মুডিস ইনভেস্টর সার্ভিস এ রেটিং প্রকাশ করে। এতে বলা হয়, বাংলাদেশ সরকারের দীর্ঘমেয়াদি বন্ড ইস্যুর ক্ষেত্রে বাংলাদেশের রেটিং ‘বিএ৩’ থেকে কমে দাঁড়িয়েছে ‘বি১’। তবে আউটলুক বা ভবিষ্যতের জন্য আভাস হচ্ছে ‘স্থিতিশীল’।

সংস্থাটির মূল্যায়নে বাংলাদেশের অর্থনীতির টালমাটাল অবস্থা ও তারল্য ঝুঁকির পাশাপাশি চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় সরকারের প্রাতিষ্ঠানিক দুর্বলতার বিষয়টিকে গুরুত্ব দিয়ে বলা হয়েছে, বর্তমানে বিদেশি ঋণ পরিশোধের যে সক্ষমতা- তার নিরিখে বাংলাদেশ ‘বিএ৩’র পরিবর্তে ‘বি১’ ক্যাটাগরিতে অবস্থানের জন্য উপযুক্ত।

মুডিস ইনভেস্টর সার্ভিসের মতে, একাধিক বিনিময় হার চালু এবং সুদের হার ঠিক করে দেয়ার মতো অপ্রচলিত যেসব ব্যবস্থা নেয়া হয়েছে, সেখান থেকেও দেশটি ফিরে আসেনি। ফলে বাংলাদেশের অর্থনীতি সুস্থির হতে পারছে না।

মূল্যায়নের শেষ পর্যায়ে বাংলাদেশের অর্থনীতির যে আকার, তার সাপেক্ষে দেশটি কর আদায়ের হার বেশ নি¤œ এবং বাংলাদেশের মুদ্রা টাকার ঘন ঘন অবমূল্যায়ন- এই ব্যাপারটি বাংলাদেশের ঋণ পরিশোধের সক্ষমতাকে আরো নড়বড়ে করে তুলছে।

মুডিসের মূল্যায়নে অবশ্য বাংলাদেশের অর্থনীতির এই সংকট নিরসনে এক প্রকার নির্দেশনাও দেয়া হয়েছে। সংস্থাটি আশা করছে, বিদেশি অর্থায়ন বৈদেশিক ও রাজস্ব সংক্রান্ত চাপ কিছুটা কমাতে সাহায্য করবে। তবে চাপ কমলেও মহামারির পূর্বের পরিস্থিতির তুলনায় বাংলাদেশের অর্থনীতি সামনের দিনগুলোতে দুর্বল থাকবে এবং উঁচু মাত্রার ঋণের কারণে রাজস্বেও ঘাটতি থাকবে বলে উল্লেখ করেছে মুডিস। বিশেষ করে মুডিস মনে করছে, যেসব রাজস্ব সংস্কার কর্মসূচি হাতে নেয়া হয়েছে, সেগুলোর বাস্তবায়ন হতে অনেক বছর লেগে যাবে।

বাংলাদেশের অর্থনীতির পূর্বাভাস স্থিতিশীল রাখার যৌক্তিকতা ব্যাখ্যা করতে গিয়ে মুডিস বলেছে, দেশটি কম সুদে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে অর্থায়ন ও সহায়তা পেয়ে যাচ্ছে। ফলে বৈদেশিক ও রাজস্ব খাতে চাপ হালকা হবে বলে তারা মনে করছে।

বাংলাদেশের ঋণভার একই রকম অন্যান্য দেশের তুলনায় মাঝারি পর্যায়ে রয়েছে এবং কম সুদে দীর্ঘ সময়ের জন্য ঋণ নেয়ার কারণে বৈদেশিক ঋণ পরিশোধ পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে থাকবে বলে মুডিস মনে করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App