×

জাতীয়

আইএমএফের শর্ত বাজেটে পরিলক্ষিত হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২৩, ০৮:২৫ এএম

আইএমএফের শর্ত বাজেটে পরিলক্ষিত হবে

অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন।

আইএমএফের শর্ত এবারের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রাসহ সবক্ষেত্রে পরিলক্ষিত হবে বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। তিনি বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) রাজস্ব আদায় ব্যবস্থাপনা সংস্কারের পরামর্শ দিয়েছে। রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা এ বছর আরো বাড়ানোর ইঙ্গিত দেয়া হয়েছে। আইএমএফের শর্তে জিডিপির অতিরিক্ত শূন্য দশমিক ৫ শতাংশ রাজস্ব বাড়ানোর উদ্যোগ নিতে বলা হয়েছে।

সম্প্রতি ভোরের কাগজকে তিনি বলেন, আইএমএফ সাড়ে ৩ বছরের জন্য দিয়েছে মোট ৩৮টি শর্ত, যার অর্ধেকের কম আগামী অর্থবছরের মধ্যে বাস্তবায়ন করতে হবে। আর তাই বাজেটে এর প্রতিফলন সর্বত্রই দেখা যাবে।

এ অর্থনীতিবিদ বলেন, আইএমএফের চাওয়ার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে রাজস্ব আয় বাড়ানো। জানা গেছে, চলতি অর্থবছরের জিডিপির আকার ৪৪ লাখ ৪৯ হাজার ৯৫৯ কোটি টাকা। আগামী অর্থবছরে জিডিপির আকার দাঁড়াবে ৫০ লাখ ৬ হাজার কোটি টাকা। এর বিপরীতে আগামী অর্থবছরে ঘাটতির পরিমাণ ধরা হচ্ছে প্রায় ২ লাখ ৬০ হাজার কোটি টাকা, তার থেকে এক লাখ ১০ হাজার কোটি টাকার সুদের ব্যয় আছে। এটা বাদ দিলে বাজেট ঘাটতি এক লাখ ৫০ হাজার কোটি টাকার বেশি লক্ষ্য নির্ধারণ করা হচ্ছে।

ড. জাহিদ বলেন, আইএমএফের আরেকটি শর্তের মধ্যে রয়েছে ভর্তুকি বাজেট কমানো। ইতোমধ্যে এর প্রভাব আমরা দেখতে পেয়েছি। জ্বালানি তেলের দাম বাড়িয়ে দিয়েছে। তবে বাজেটে ভর্তুকির যে সংখ্যা দেখতে পাচ্ছি, সেখানে ভর্তুকি কমছে বলে চোখে পড়ছে না। তিনি বলেন, আগামী বাজেটে এক লাখ কোটি টাকার বেশি ভর্তুকির কথা শোনা যাচ্ছে। যদিও এর মধ্যে খাদ্য ভর্তুকি, কৃষি ভর্তুকি, রপ্তানিকারকদের বাজেট, রেমিট্যান্সের ভর্তুকি রয়েছে। আইএমএফের মূল ফোকাস জ্বালানির উপরে। এছাড়া সামাজিক সুরক্ষা খাতে কেমন ভর্তুকি থাকবে এমন একটি নির্দেশনা আইএমএফ দিয়েছে।

তিনি বলেন, বাংলাদেশকে আইএমএফ খুব একটা কঠিন শর্ত দেয়নি। ফলে আগামী অর্থবছরে অনেক শর্তই পূরণ হয়ে যাবে। তবে রাজস্ব আয় বাড়ানো ও রিজার্ভ সংরক্ষণের দুই শর্ত পূরণে সরকার ব্যর্থ হতে পারে বলে মনে করি।

ড. জাহিদ আরো বলেন, পুরোনো দায়ের কারণে ভর্তুকি এবার বাড়বে এবং বাজেটে বরাদ্দও বাড়বে। তবে বিশ্ববাজারে তেলের দাম যে হারে কমেছে, পরের বার আর ভর্তুকি বাড়বে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App