×

জাতীয়

১০ বছরে এলপিজির ব্যবহার ১৫ গুণ বেড়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২৩, ০৪:৪২ পিএম

গত ১০ বছরে এলপিজির ব্যবহার ১৫ গুণ বেড়েছে। ২০১৪ সালে ১ লাখ টন এলপিজির চাহিদা ছিলো। এখন তা বেড়ে দাড়িয়েছে ১৫ লাখ টনে। চাহিদার পাশাপাশি এলপিজি সর্বরাহকারী প্রতিষ্ঠানের সংখ্যাও বাড়ছে। এই বাস্তবতা সামনে রেখেই দেশীয় এবং আন্তর্জাতিক কোম্পানিগুলোর মধ্যে সম্পর্ক বাড়াতে শুরু হয়েছে এশিয়ান রিজিওনাল এলপিজি সামিট-২০২৩। রাজধানীর বসুন্ধরা এলাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) দুই দিনব্যাপী এলপিজি মেলা শুরু হয়েছে।

জানা গেছে, এবারের মেলায় ৩৫টি স্টল রয়েছে। বাংলাদেশসহ ৩০ টি দেশ এই মেলায় অংশ নিয়েছে। এলপিজির বাজারকে আরো সম্প্রসারণ করা এবং কোম্পানীগুলোর মধ্যে সম্পর্ক বাড়ানোই এই মেলার মূল উদ্দেশ্য। মেলায় বিভিন্ন দেশের এলপিজি সর্বরাহকারী কোম্পানিগুলো তাদের বিভিন্ন ধরনের নতুন নতুন প্রযুক্তি এবং কিভাবে পরিচালনা করেন এই সব বিষয়গুলো জনসমক্ষে তুলে ধরা হচ্ছে। এছাড়া ঢাকা, ভারত, শ্রীলঙ্কা এবং পাকিস্তানের মতো পাশের দেশগুলোতে এলপিজির মার্কেট সম্প্রসারণের ক্ষেত্রে যারা অপারেটর রয়েছে তাদের মধ্যে যোগাযোগের মাধ্যমে সম্পর্ক স্থাপন করা। ভোক্তা পর্যায়ে দেশীয় অপারেটররা কি ধরনের উন্নয়ন করেছে তাও গ্রাহকদের জানানো হচ্ছে।

বসুন্ধরা সেক্টর পরিকল্পনা ও জনসংযোগ প্রধান এবং বিএলএনজি, বিপিপিএলের বিভাগীয় প্রধান ইঞ্জিনিয়ার মো. জাকারিয়া জালাল বলেন, ওয়ার্ল্ড এলপিজি অ্যাসোসিয়েশন পুরো পৃথিবীতে এলপিজির মার্কেট সম্প্রসারণ এবং মানুষের দোরগোড়ায় পৌঁছানোর কাজ করছে। পৃথিবীর সব এলপিজি সাপ্লায়ার, অপারেটর এবং ট্রেডার্স ‘ওয়ার্ল্ড এলপিজি অ্যাসোশিয়েশনের’ সদস্য। তারা বিভিন্ন দেশে এ ধরনের মেলার আয়োজন করে থাকে। এবার এশিয়ান যে রিজনাল সামিট ঢাকায় হচ্ছে। দুই দিনব্যাপী এই মেলা চলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App