×

জাতীয়

জিয়াউর রহমানের ৪২ তম মৃতুবার্ষিকী আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২৩, ০৮:১৪ এএম

প্রয়াত রাষ্ট্রপতি ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪২ তম মৃত্যুবার্ষিকী আজ (মঙ্গলবার)। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রামে একদল বিপথগামী সেনা কর্মকর্তাদের হাতে হত্যাকাণ্ডের শিকার হন তিনি। দলের প্রতিষ্ঠার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ১৩ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। সকাল সাড়ে দশটায় শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের করবে ফুলেল শ্রদ্ধা জানাবে দলটির মহাসচিব সহ সিনিয়র নেতারা।

১৯৭৭ সালের ২১ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন জিয়াউর রহমান। ১৯৮১ সালের ৩০ মে নিহত হওয়ার আগ পর্যন্ত তিনি এ দায়িত্বে ছিলেন। তার জন্ম ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ায়। মাত্র ৪৫ বছর বয়সেই তিনি রাষ্ট্রপতি থাকাকালে সেনাবাহিনীর বিপথগামী সদস্যদের গুলিতে প্রাণ হারান। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন জিয়াউর রহমান (বীর উত্তম)।

জিয়াউর রহমানের স্ত্রী বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া দুর্নীতির মামলায় দন্ডিত হয়ে গৃহবন্দী আছেন। তার দুই ছেলের একজন তারেক রহমান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। আরেক ছেলে আরাফাত রহমান কোকো, যিনি ২০১৫ সালে মালয়েশিয়ায় মারা যান। বড় ছেলে তারেক রহমানের পরিবারের মতো লন্ডনেই বসবাস করছেন কোকোর পরিবার।

বিএনপির ১৩ দিনের কর্মসূচি

জিয়াউর রহমানের ৪২ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ১৩ দিনের কর্মসূচি পালন শুরু করেছে তার দল বিএনপি। গতকাল সোমবার রাজধনীর রমনা ইঞ্জিনিয়ার ইনিস্টিটিউশনে মৃত্যুবার্ষিকীর আলোচনা সভার বক্তব্যে দলের সিনিয়র নেতারা জিয়াউর রহমানের জীবনী ও দেশের জন্য তার অবদানের চিত্র তুলে ধরেন নেতাকর্মীদের সামনে।

গত ১৬ মে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১৩ দিনের কর্মসূচি ঘোষণা করেন। এর মধ্যে রয়েছে- জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, সেমিনার, আলোকচিত্র প্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, স্বরচিত কবিতা পাঠ ও বইমেলা প্রদর্শনী।

এ সময় ফখরুল বলেন, মুক্তিযুদ্ধের ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে স্মরণীয় করে রাখতে ২৯ মে থেকে ১০ জুন পর্যন্ত কর্মসূচি গ্রহণ করেছি। এই কর্মসূচির মধ্যে রয়েছে- আলোচনা সভা, সেমিনার, জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা, দলের কার্যালয়গুলোতে কালো পতাকা উত্তোলন, দলীয় পতাকা অর্ধনমিত করে রাখাসহ নেতা-কর্মীরা কালো ব্যাজ ধারণ করবে।

বিএনপির নেতারা জানান, দিবসটি উপলক্ষ্যে বিএনপির প্রত্যেকটি অঙ্গসংগঠন আলাদা আলাদা করে কর্মসূচি করবে। মহানগর উত্তর দক্ষিণ প্রতিটি ওয়ার্ডে দুস্থ ও অসহায়দের মধ্যে বস্ত্র ও খাদ্য বিতরণ, দোয়া মাহফিল করবে। জাতীয় পত্র-পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে ও বিএনপি ও অঙ্গসংগঠনগুলোর পক্ষ থেকে জিয়াউর রহমানের ওপর পোস্টার প্রকাশ করবে। একইভাবে সারাদেশে জেলা পর্যায় বিএনপির পক্ষ থেকে দুস্থদের মধ্যে খাদ্য ও বস্ত্র বিতরণ করা হবে। পাশাপাশি দলের অঙ্গ ও সংগঠনের নেতাকমীরা আলাদা কর্মসূচি পালন করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App