×

জাতীয়

রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চায় ওআইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২৩, ০৮:৫২ পিএম

রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চায় ওআইসি

ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা শিবির পরিদর্শনকালে আন্তর্জাতিক ইসলামিক সংস্থা ওআইসি’র মহাসচিব হুসেইন ইব্রাহিম তাহা বলেছেন, ‘ওআইসি সব সময় রোহিঙ্গা ইস্যুকে গুরুত্ব দিয়ে আসছে। রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান চায় ওআইসি। আমরা বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সম্মানজনক ও টেকসই প্রত্যাবাসন চাই। এ জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।’

সোমবার (২৯ মে) দুপুরে শিবিরে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ কথা বলেন।

ওআইসি মহাসচিব বলেন, ‘গাম্বিয়া সরকার মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক আদালতে মামলা করেছে। ওই মামলার বিচার প্রক্রিয়া শেষ করতে ওআইসি কাজ করে যাচ্ছে।’

রোহিঙ্গা প্রতিনিধি দলের সদস্যরা এ সময় ওআইসি মহাসচিবকে মিয়ানমারে তাদের জাতিগত স্বীকৃতি, নাগরিকত্ব নিরাপত্তা, ভিটেমাটি ফিরিয়ে দেওয়া এবং গণহত্যার বিচারসহ বিভিন্ন দাবি তুলে ধরেন।

সোমবার সকালে উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পৌঁছেন ওআইসি’র মহাসচিব হুসেইন ইব্রাহিম তাহা। তিনি পাঁচ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। সকালে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছালে তাদের স্বাগত জানান কক্সবাজারের জেলা প্রশাসনের কর্মকর্তা, ইউএনএইচসিআরের প্রতিনিধি ও শরণার্থী কমিশন কার্যালয়ের কর্মকর্তারা।

কক্সবাজার জেলা প্রশাসন সূত্রে জানা যায়, সকালে ওআইসির মহাসচিব উখিয়া চার নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পে ব্র্যাক সেন্টারে যান। পরে সেখানে রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন। তিনি সেখানে রোহিঙ্গা ইয়ুথদের একটি সেন্টারে যান এবং রোহিঙ্গা যুবকদের শিক্ষা কার্যক্রম ও দৈনন্দিন জীবনাচার নিয়ে কথা বলেন। পরে ক্যাম্পে আইইউসিএন পরিচালিত একটি সেন্টারে যান এবং সেখানে গাছের চারা রোপণ কার্যক্রম পরিদর্শন করেন।

ওআইসি প্রতিনিধি দলটি দুপুরে পাঁচ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গাদের একটি লার্নিং সেন্টার এবং রোহিঙ্গাদের তৈরি পাটজাত পণ্যের প্রদর্শনী সেন্টার পরিদর্শন করে। বিকেলে তারা ঢাকায় ফেরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App