×

জাতীয়

রেলের গেটকিপার পদে ১৫০৫ জনকে নিয়োগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২৩, ০৫:২৫ পিএম

রেলের গেটকিপার পদে ১৫০৫ জনকে নিয়োগ

আবেদন করা যাবে ৩১ মে পর্যন্ত

সম্প্রতি জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। প্রতিষ্ঠানটি গেটকিপার/গেটম্যান পদে ১ হাজার ৫০৫ জনকে নিয়োগ দেবে। পদটিতে আবেদনের জন্য যোগ্যতা চাওয়া হয়েছে এসএসসি বা সমমান পাস। বাংলাদেশ রেলওয়ের প্রকল্পে গেটকিপার/গেটম্যান হিসেবে অন্তত দুই বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

২০তম গ্রেডের পদটিতে বেতন দেয়া হবে ৮২৫০-২০০১০ টাকা স্কেলে। আবেদন করা যাবে আগামী ৩১ মে পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে থাকতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধা বা শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর বয়স পর্যন্ত শিথিলযোগ্য। রেলওয়ের প্রকল্পে গেটকিপার/গেটম্যান হিসেবে দুই বছর চাকরি কিংবা কাজের অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের ক্ষেত্রেও বয়স শিথিলযোগ্য।

যেভাবে আবেদন করবেন আগ্রহী প্রার্থীদের নির্ধারিত আবেদন ফরম ডাউনলোডের পর নিজ হাতে পূরণ করে তা সরাসরি বা রেজিস্ট্রি ডাকযোগে আবেদনপত্র পাঠাতে হবেন।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা বেনু রঞ্জন সরকার, প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী (টেলিকম) এবং আহ্বায়ক বিভাগীয় নির্বাচন কমিটি, কক্ষ নম্বর-৬০১, বাংলাদেশ রেলওয়ে, রেল ভবন, ঢাকা।

অথবা মো. ময়েনুল ইসলাম, উপপ্রধান পরিকল্পনা কর্মকর্তা ও সদস্য সচিব, বিভাগীয় নির্বাচন কমিটি, কক্ষ নম্বর-৩০৪, বাংলাদেশ রেলওয়ে, রেলভবন, ঢাকা।

আবেদন ফি: ১০০ টাকা।

রেলের গেটম্যান পদে চাকরির বিজ্ঞপ্তি রেলের গেটম্যান পদে চাকরির বিজ্ঞপ্তি: নিয়োগ বিজ্ঞপ্তিটি অনলাইনে দেখতে এখানে ক্লিক করুন

রেলের গেটম্যানের কাজ কী? হাইওয়ে বা অন্যান্য রোডের মাঝ দিয়ে যেসব রেললাইন চলে গেছে সেসব জায়গায় একটা করে গেট রয়েছে। এই গেটে যারা ট্রাফিকের দায়িত্বে রয়েছেন তাদেরকে গেটম্যান (ট্রাফিক) বলে। কখন ট্রেন আসছে বা ট্রেন লাইনে কোনো বিপদ আছে কিনা এসব সংকেত প্রদানের কাজ করতে হয় গেটম্যানকে। একজন গেটম্যানের কাছে তিন ধরণের পতাকা থাকে। সবুজ, লাল ও বড় লাল পতাকা। লাইন ক্লিয়ার থাকলে গেটম্যান সবুজ পতাকা উত্তোলন করে সংকেত দেয়। আর যদি কোনও ঝামেলা থাকে তাহলে লাল পতাকা উত্তোলন করে। আর বড় লাল পতাকা উত্তোলন করে যদি পরবর্তী গেট বা গেটের আগে কোথাও কোনও ধরণের বিপদ সংকেত থাকে।

রেলের গেটম্যানের ডিউটি কেমন? একটি গেটে মোট তিনজন করে গেটম্যান থাকে। প্রত্যেকের জন্য আট ঘণ্টা করে শিফটিং ডিউটি। সকাল ছয়টা থেকে দুপুর দুইটা পর্যন্ত একজনের, আবার দুপুর দুইটা থেকে রাত ১০টা পর্যন্ত আরেকজনের ও রাত ১০টা থেকে সকাল ছয়টা পর্যন্ত একজনের। এভাবে আট ঘণ্টা করে ডিউটি চলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App