×

জাতীয়

বাংলাদেশে ঢোকার অপেক্ষায় পেঁয়াজ বোঝাই ৩০ ট্রাক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ০৯:২১ এএম

বাংলাদেশে ঢোকার অপেক্ষায় পেঁয়াজ বোঝাই ৩০ ট্রাক

ফাইল ছবি

ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। এই সুযোগে দেশে অস্থির হয়ে উঠছে পেঁয়াজের বাজার। পণ্যটির দাম নিয়ন্ত্রণ ও সরবরাহ স্বাভাবিক রাখতে প্রতিবেশি দেশ থেকে আবারো পেঁয়াজ আমদানির অনুমতির কথা ভাবছে সরকার। যে কোনো সময় দিনাজপুরের হিলিসহ অন্যান্য স্থলবন্দর দিয়ে দেশে ঢুকতে পারে পণ্য বোঝাই পেঁয়াজের ট্রাক। বাংলাদেশে রপ্তানির আশায় ভারতেও পেঁয়াজ বোঝাই ৩০টি ট্রাক দাঁড়িয়ে রয়েছে।

দিনাজপুরের হাকিমপুর উপজেলার চেয়ারম্যান ও হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক এসোসিয়েশনের সভাপতি হারুন রশিদ গতকাল সোমবার দুপুর আড়াইটার দিকে এই তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, দেশে ক্রমান্বয়ে পেঁয়াজের মূল্য অতিরিক্ত বেড়ে যাওয়ায় বিয়ষটি নিয়ে বাজার নিয়ন্ত্রণ কমিটি থেকে সরকারকে অবহিত করা হয়েছে। বাণিজ্যমন্ত্রণালয়ের পরামর্শে এ বিষয় নিয়ে সোমবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দিনাজপুর হিলিস্থল বন্দর আমদানিকারক, সিএন্ডএফ এবং কাস্টম্স অধিদপ্তর সমন্বয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ভারত থেকে আমদানি বন্ধ রাখা পেঁয়াজ পুনরায় আমদানির অনুমতি দিতে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে বার্তা পাঠানোর অনুমতি চাওয়া হয়েছে। অনুমতি পেলে পেঁয়াজ আমদানি শুরু হবে। ভারত থেকে পেঁয়াজ আমদানি হলে আবার বাজার দর স্বাভাবিক হবে বলে তিনিসহ সংশ্লিষ্ট সবাই মতামত ব্যক্ত করেন। বৈঠকের সিদ্ধান্ত সারাদেশ থেকে বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

সূত্রটি জানায়, ভারতের হিলি এক্সপোর্টার্স এন্ড ক্লিয়ারিং এজেন্ট এসোসিয়েশনের সদস্য খোকন সরকার বাংলাদেশের হিলি ব্যবসায়ীদের বলেছেন, আগামী কদিনের মধ্যে পেঁয়াজের আইপি (আমদানি অনুমতি) হয়ে যাবে-এমন কথা শোনা যাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ভারতীয় রপ্তানিকারকরা বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করে রেখেছেন। এখন শুধু অনুমতির প্রয়োজন। ইতোমধ্যেই আমাদের পার্কিংয়ে পেঁয়াজ বোঝাই ৩০টি ট্রাক চলে এসেছে। যেদিন আইপি হবে তারপরই বাংলাদেশে ঢুকবে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক তোজাম্মেল হক বলেন, দেশে উৎপাদিত পেঁয়াজের দাম ঠিক রাখতে পণ্যটি আমদানির অনুমতি বন্ধ করে দেয় সরকার। এতে করে ১৬ মার্চ থেকে হিলিসহ দেশের সব বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। সরকার আমদানির অনুমতি দেয়ার কথা ভাবছে। ইতোমধ্যেই বন্দরের কয়েকজন আমদানিকারক কয়েক হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করেছেন। অনুমতি দিলেই দ্রুত ব্যাংক থেকে এলসি খুলে পেঁয়াজ আনা হবে। এতে দেশের বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আসবে। বর্তমানে ভারতের বাজারে পেঁয়াজের যে দাম রয়েছে তাতে করে পরিবহনসহ অন্যান্য মিলিয়ে খরচ ২৫ থেকে ৩০ টাকার মধ্যে দাম থাকতে পারে।

তিনি আরো বলেন, জানতে পেরেছি, এ পর্যন্ত ৩০টির মতো পেঁয়াজ বোঝাই ট্রাক ভারতের অভ্যন্তরে পার্কিংয়ে দাঁড়িয়ে আছে। সবমিলিয়ে প্রায় এক হাজার টন পেঁয়াজ বাংলাদেশে রপ্তানির অপেক্ষায় আছে।

হিলি স্থলবন্দর উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপসহকারী ইউসুফ আলী বলেন, এখন পর্যন্ত সংশ্লিষ্ট দপ্তর থেকে পেঁয়াজ আমদানির কোনো অনুমতিপত্র ইস্যু করা হয়নি বা ওয়েবসাইটে কোনো তথ্য আপডেট পাওয়া যায়নি। পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া মাত্র সেই তথ্য আমাদের সার্ভারে দেখা যাবে। এরপরই বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App