×

জাতীয়

কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য রাতের উত্তরায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২৩, ০১:২৭ পিএম

কিশোর গ্যাংয়ের দৌরাত্ম্য রাতের উত্তরায়

ফাইল ছবি

রাজধানীতে কিশোর গ্যাংয়ের উপদ্রব কিছুতেই কমছে না। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের মধ্যেও উঠতি সন্ত্রাসী ও বখাটেরা দাপিয়ে বেড়াচ্ছে পাড়া মহল্লায়। ঢাকার প্রতিটি এলাকায় কিশোর গ্যাংয়ের কমবেশি দৌরাত্ম্য থাকলেও রাতের উত্তরা যেন থাকে এদের নিয়ন্ত্রণে। মোটরসাইকেল নিয়ে অলিগলিতে ফ্রি স্টাইলে তারা দাঁপিয়ে বেড়ায়। লোকজনের পথ আটকে ছিনতাই করছে। বেশি টাকা না পেলে লোকজনকে নাজেহাল ও হয়রানি করছে তারা। থানা পুলিশের খাতায় এদের নাম থাকলেও তারা ভ্রুক্ষেপ করে না। অনেকে আটক হলেও পরে আদালতের মাধ্যমে জামিন নিয়ে ফের বেপরোয়া হচ্ছে। থানা হাজত ও কারাগার যেন তাদের কাছে ছেলেখেলায় পরিণত হয়েছে। ভুক্তভোগীদের অনেকে পশ্চিম থানায় অভিযোগ করলেও প্রতিকার না মেলায় অধিকাংশ ঘটনা চাপা পড়ে যাচ্ছে। কিশোর গ্যাংয়ের অভয়ারণ্য হয়ে উঠেছে রাতের উত্তরা। সোসাইটির নেতারা অনেক দিন ধরে এ নিয়ে পুলিশকে অভিযোগ জানিয়ে আসছেন।

এ প্রসঙ্গে ঢাকা মহানগর পুলিশের উত্তরা বিভাগের উপপুলিশ কমিশনার মোহাম্মদ মোর্শেদ আলম ভোরের কাগজকে জানান, কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে নিয়মিত অভিযান চলছে। এটা রুটিন ওয়ার্ক। প্রতিটি থানা গ্যাংয়ের তালিকা হালনাগাদ করে থাকে। জসিম উদ্দিনসহ বিভিন্ন এলাকায় রাতে কিশোর গ্যাংয়ের বেপরোয়া হয়ে উঠার অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, সংশ্লিষ্ট থানা পুলিশ এ ব্যাপারে অবশ্যই ব্যবস্থা নেবে।

জানা গেছে, উত্তরা পশ্চিম থানা এলাকায় ডিসকো বয়েজ, নাইন স্টার, নাইন এমএম বয়েজ গ্রুপ, বিগবস, পাওয়ার বয়েজ গ্রুপ এবং মাহবুব গ্রুপ, তুরাগ এলাকায় নিউ নাইন স্টার ও তালাচাবি গ্রুপ, দক্ষিণখান এলাকায় শান্ত গ্রুপ, ইয়াং স্টার ও ডিজে গ্রুপ নানাভাবে সক্রিয়। টঙ্গী এলাকায় বিগবস এমটি গ্রুপ, থ্রি স্টার গ্রুপ, ট্রিপল এক্স গ্রুপ, নাইট কিং ও সুপার ম্যাক্স গ্রুপও উত্তরায় গ্যাং বানিয়ে রাতে দাপিয়ে বেড়ায়। সক্রিয় রয়েছে এনএনএস, এফএইচবি, জিইউ, ক্যাকরা, ডিএইচবি, ব্যাক রোজ, রনো, কে-নাইন, ফিফটিন গ্যাং, পোটলা বাবু, সুজন ফাইটার, আলতাফ জিরো, ক্যাসল বয়েজ, ভাইপার, তুফান, থ্রি গোল গ্যাং, শাহীন-রিপন এবং নাজিম উদ্দিন গ্যাং। পূর্বাচল এলাকায় আছে মেহেদী গ্রুপ।

স্থানীয় সূত্র মতে, কিশোর গ্যাং সদস্যদের মধ্যে নাঈম মিয়া, ইব্রাহিম এবং শুভ, ৮ নম্বর সেক্টর এলাকায় সক্রিয় সানি গ্রুপ, শাকিল ওরফে ড্যান্সার শাকিল, তৌকির, ফয়জুল ইসলাম ওরফে সিফাত, সোহরাব হোসেন, সাগর, আনছার আলী, সাকিল, আপেল ওরফে পিচ্চি আপেল, সোহেল রানা, সাইফুল ইসলাম এবং সৌরভ, বিষু চন্দ্র শীল, হাসিবুল হাসান ওরফে শান্ত, আক্তারুজ্জামান ওরফে ছোটন, শামীম ওরফে দুধ শামী, আবিদ বিন আজাদ, উমুল, জোবায়ের ইসলাম রাসেল, নাদিম ইসলাম, খাইরুল, কাজী মো. ইলিয়াস ওরফে বাবু, মোখলেছুর রহমান, রাকিব, চাঁন মিয়া ওরফে সবুজ। উত্তরা ১০ নম্বর সেক্টর, রানা ভোলা এবং ফুলবাড়িয়া সানবিম স্কুলের আশপাশের এলাকা, সামাদ, আহাদ, মাহবুব, কামরুল এবং মামুন, তুরাগে সক্রিয় আরেকটি কিশোর গ্যাং জিদান, শিশির, মামুন, গাজী মিয়া, শাকিল, শাহীন, রিপন, ডাকু শাহীন, তুষার, বাবু, মুন্না, শরীফ। উত্তরখানের খ্রিস্টানপাড়া, রাজাবাড়ী ও আটিপাড়া এলাকায় সক্রিয় সলেমান সাগর, রাব্বি, সোহান, মুরাদ হোসেন রাব্বি এবং তৌহিদ মিয়া, সান, নুর হাসান নিয়ন, ইসতিয়াক, সাব্বির, কাজিম তানভির এবং ফারদিনের নাম পুলিশের জানা।

এদিকে উত্তরা এলাকার কয়েকটি মদের বার ঘিরে কিশোর গ্যাং সদস্যরা রীতিমতো বেপরোয়া। এর মধ্যে জসীমউদ্দীন রোডে মার্গারিটা লাউঞ্জ নামের বারে প্রায় রাতে দলবেঁধে মদপানের পর আশপাশে তাণ্ডব চালায় বখাটেরা। বারের লোকজন ও স্টাফদের মারধর করে টাকা ছিনিয়ে নেয়। একই ভবনে থাকা কিচেন হাউস নামে আরেকটি বারেও তারা একাকিবার তাণ্ডব চালিয়েছে। এর আগে কিংফিশার বারের সামনের রাস্তায় রাখা একাধিক গাড়ি ভাঙচুর ও বারের আশপাশের রাস্তায় চলাচল করা তরুণীদের উত্ত্যক্ত ও তুলে নেয়ার চেষ্টা করে তারা। এসব ঘটনা এখন ওপেন সিক্রেট। ১৩ নম্বর সেক্টরে লেকভিউ রেস্টুরেন্ট এন্ড বারে ঢোকা নিয়ে হট্টগোল নিত্যদিনের ঘটনা। এই চক্রের একাধিক বেপরোয়া তরুণীও রয়েছে। যারা বিভিন্ন বারে ঢুকে মদ্যপ অবস্থায় অশ্লীল অঙ্গভঙ্গি করে লোকজনকে জিম্মি করে টাকা হাতাচ্ছে।

স্থানীয় কমিউনিটি পুলিশ সদস্যরা বলছেন, উত্তরায় কিশোর গ্যাং লিডার হিসেবে জনৈক কবির হাসান ওরফে ভাগিনা হাসানের নাম সবার জানা। উত্তরা ৩ ও ৫ নম্বর সেক্টরে বাহার এবং সাতিল নামের দুই বেপরোয়া কিশোর গ্যাং অনেকের রাতের ঘুম হারাম করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App