×

জাতীয়

গণহত্যার স্বীকৃতি দ্রুতই আদায় সম্ভব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২৩, ০৮:২৭ এএম

গণহত্যার স্বীকৃতি দ্রুতই আদায় সম্ভব

বাংলাদেশের মুক্তিযুদ্ধে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দ্রুতই আদায় সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ সফররত ইউরোপের মানবাধিকার প্রতিনিধিদল। ইউরোপীয় ইউনিয়নও দ্রুতই এ গণহত্যার স্বীকৃতি দেবে বলেও এ সময় আশা প্রকাশ করেন তারা। মহান মুক্তিযুদ্ধে গণহত্যার স্বীকৃতি আদায়ে আজ সোমবার অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশ জেনোসাইড ১৯৭১’ শীর্ষক সম্মেলন।

এ উপলক্ষে রবিবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে মিট দ্য প্রেসে আয়োজিত সংবাদ সম্মেলনে এ আশাবাদ ব্যক্ত করেন আন্তর্জাতিক গণহত্যা ও মানবাধিকার বিশেষজ্ঞরা। সম্মেলনের আয়োজন করেছে প্রজন্ম ’৭১, আমরা একাত্তর ও ইউরোপিয়ান বাংলাদেশ ফোরাম (ইআরএফ)।

সম্মেলনে বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা শক্তি বাংলাদেশের বিরোধিতা করে। এছাড়া বাংলাদেশের ভেতের মুক্তিযুদ্ধের পক্ষ-বিপক্ষ নিয়ে বিপরীতমুখী রাজনীতি আজও চলমান। এসব কিছুই বাংলাদেশের মুক্তিযুদ্ধের গণহত্যার স্বীকৃতিকে বিলম্বিত করেছে। তবে এখন মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বিভিন্ন মানবাধিকার সংস্থা বাংলাদেশের গণহত্যাকে স্বীকৃতি দিচ্ছে। অচিরেই জাতিসংঘ থেকে স্বীকৃতি আদায়ও সম্ভব হবে।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য আরমা দত্ত। এ সময় আরো বক্তব্য রাখেন সাবেক ডাচ এমপি ও মানবাধিকার কর্মী হ্যারি ভ্যান বোমেল, আমস্টারডামের ভ্রিজে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অ্যান্থনি হলসল্যাগ, যুক্তরাজ্যের সাংবাদিক ক্রিস ব্ল্যাকবার্ন, ইউরোপিয়ান বাংলাদেশ ফোরামের (ইবিএফ) সভাপতি বিকাশ চৌধুরী বড়ুয়া, ইবিএফ এর যুক্তরাজ্য শাখার সভাপতি আনসার আহমেদ উল্লাহ প্রমুখ।

আরমা দত্ত বলেন, মুক্তিযুদ্ধের গণহত্যার স্বীকৃতির জন্য আমরা ধাপে ধাপে একটি পর্যায়ে এসে পৌঁছেছি। আমরা এ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে প্রত্যয়ী। জাতিসংঘ থেকে খুব দ্রুতই এ গণহত্যার স্বীকৃতি প্রত্যাশা করি আমরা। এ জন্য যারা এ গণহত্যার স্বীকৃতি আদায়ে বাংলাদেশ সফর করছেন তাদের প্রতি আমরা কৃতজ্ঞ।

ফরিদা ইয়াসমিন বলেন, বাংলাদেশের গণহত্যার স্বীকৃতি আদায়ে যে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে, এটা খুব গুরুত্বপূর্ণ একটি উদ্যোগ। মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যার যাবতীয় তথ্য প্রমাণ আমাদের আছে। গণহত্যার সংজ্ঞার সঙ্গে তা পুরোপুরি মিলে যায়। আমাদের এ দাবির সঙ্গে বিশ্বের মানুষের সম্পৃক্তাও বাড়ছে। গবেষক, রাজনীতিবিদ প্রত্যেককেই যার যার অবস্থান থেকে এ দাবি আদায়ে এগিয়ে আসতে হবে। মুক্তিযুদ্ধে বিজয়ের ৫১ বছর পরে এসে আমাদের গণহত্যার স্বীকৃতি আদায়ের দবি জানাতে হচ্ছে।

আজ সোমবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে ১৯৭১ এ বাংলাদেশে সংঘটিত গণহত্যার স্বীকৃতির জন্য আন্তর্জাতিক সম্মেলন। এতে প্রধান অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App