×

জাতীয়

বিএনপির মতো বিশাল দল ভোটের জন্য প্রস্তুত থাকেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২৩, ০৮:২২ এএম

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারের আন্দোলন চলছে। আমরা খুব স্পষ্ট করে বলেছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সরকারের অধীনে কোনো নির্বাচনে বিএনপি যাবে না। সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি হওয়ার পরেই এ বিষয়ে ভাবা যাবে। দাবি আদায়ের পর বিএনপির নির্বাচনের আগাম প্রস্তুতি কি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দাবি আদায়ে রাজপথে থাকলেও বিএনপি একটি নির্বাচনমুখী দল। এমন একটি বিশাল রাজনৈতিক দল সব সময়ই নির্বাচন করার জন্য তৈরি থাকে। আলাদা করে প্রস্তুতির দরকার হয় না।

সম্প্রতি ভোরের কাগজকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা প্রতিবন্ধকতা সৃষ্টি করবে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের একেকটি নির্বাচনী আসনে ৭-৯ জন করে প্রার্থী আছে। এক্ষেত্রে মামলা কোনো বাধা না। সরকার যদি সব দাবি দাওয়া মেনে নেয় এবং বিএনপির নির্বাচনে যাওয়ার অবস্থা তৈরি হয় সেক্ষেত্রে তো অবশ্যই মামলাগুলোরও সুরাহা হবে। তবে আপাতত আমরা আন্দোলনকেই অগ্রাধিকার দিচ্ছি।

বিএনপির মহাসচিব বলেন, সরকারের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি এখনই পদত্যাগ করে নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে। অন্যথায় জনরোষের মুখে তারা পালানোর পথ পাবে না।

তিনি বলেন, ২০১৪ এবং ২০১৮ সালে পরপর দুটি নির্বাচনে জনগণ ভোটাধিকার হারিয়েছে। এবার আর সেই সুযোগ মিলবে না। আমরা নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচন আদায়ে ‘সর্বাত্মক’ আন্দোলনের প্রস্তুতি নিচ্ছি। ইতোমধ্যে সেই আন্দোলন শুরু হয়ে গেছে।

সরকারের একতরফা নির্বাচন প্রতিহত করতে কী কী ধরনের পদক্ষেপ নেবেন? জানতে চাইলে মির্জা ফখরুল ইসলামের সাফ জবাব, জনগণ আমাদের সঙ্গে রাস্তায় নামতে শুরু করেছে। চলমান আন্দোলন যাতে গণ-অভ্যুত্থানে রূপ নিতে পারে- সে লক্ষ্যে বেশ কিছু রাজনৈতিক দলকে আমরা একই দাবিতে একত্র করছি, যাতে এই সরকারের চলে যাওয়া নিশ্চিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App