×

জাতীয়

প্রতিবন্ধী ইয়ানাতকে পার্কে প্রবেশে বাধায় রুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২৩, ০৮:১০ পিএম

প্রতিবন্ধী ইয়ানাতকে পার্কে প্রবেশে বাধায় রুল

প্রতীকী ছবি

‘বিশেষ চাহিদাসম্পন্ন’ (অটিজম বা অটিস্টিক) শিশু ইয়ানাতকে রংপুরের চিকলী ওয়াটার পার্কে প্রবেশ করতে না দেয়ায় কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সমাজকল্যাণ সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত সচিব, স্বরাষ্ট্র সচিব, রংপুর সিটি করপোরেশনের (রসিক) মেয়র, রংপুরের জেলা প্রশাসককে রুলের জবাব দিতে বলা হয়েছে। সেই সঙ্গে ওই ঘটনা নিয়ে রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে শিশুটির মায়ের করা আবেদনটি ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

ওই পার্কের কিডস জোনে বিশেষ চাহিদাসম্পন্ন একটি শিশুকে ঢুকতে না দেয়ার ঘটনায় আদালতে রিট আবেদন করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী তনয় কুমার সাহা ও আইনজীবী ফয়সাল আহমেদ। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ রবিবার (২১ মে) রুলসহ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তনয় কুমার সাহা। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

পরে আইনজীবী তনয় কুমার সাহা বলেন, বিশেষ সরঞ্জাম ও হুইলচেয়ার চলাচলের ব্যবস্থা (র‌্যাম্প) রাখার মাধ্যমে পার্ক, বিনোদন কেন্দ্র, বিপণি বিতান, রেস্টুরেন্ট ও শিক্ষাপ্রতিষ্ঠানে সব ‘বিশেষ চাহিদাসম্পন্ন’ (অটিজম) শিশু বা শারীরিক প্রতিবন্ধী ব্যক্তির প্রবেশাধিকার নিশ্চিতে কেন নির্দেশ দেয়া হবে না, এ বিষয়েও রুলে জারি করে হাইকোর্ট।

গত ৭ মে একটি দৈনিকে ‘পার্কে ঢুকতে দেয়া হলো না বিশেষ চাহিদাসম্পন্ন শিশুকে’ শিরোনামে প্রতিবেদন ছাপা হয়। প্রতিবেদনটি যুক্ত করে দুই আইনজীবী ১৫ মে ওই রিট করেন। গত ২৬ এপ্রিল রংপুরের চিকলী ওয়াটার পার্কের কিডস জোনে হুইলচেয়ারসহ সেরিব্রাল পালসিতে (মস্তিষ্কে পক্ষাঘাত) আক্রান্ত মেয়ে ইয়ানাতকে (১১) নিয়ে ঢুকতে গেলে রিজা রহমানকে ঢুকতে দেয়া হয়নি। ২৭ এপ্রিল রিজা রহমান রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে বিষয়টি নিয়ে লিখিতভাবে অভিযোগ করেন। তাতে পার্কসহ বিনোদনের বিভিন্ন জায়গায় হুইলচেয়ার নিয়ে যাতে যাওয়া যায়, এ ধরনের নির্দেশিকা টাঙানোর আবেদন জানান তিনি। ৩ মে রিজা একাই মেয়েকে নিয়ে রংপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ ঘটনার প্রতিবাদ জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App