×

জাতীয়

শেভরনের চাকরিচ্যুত কর্মচারীদের পুর্নবহালের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২৩, ০১:০২ পিএম

শেভরনের চাকরিচ্যুত কর্মচারীদের পুর্নবহালের দাবি

ছবি: ভোরের কাগজ

তেল ও গ্যাস উত্তোলনকারী মার্কিন বহুজাতিক কোম্পানি শেভরন বাংলাদেশ ব্লকস থার্টিন এন্ড ফোরটিন লিমিটেডের চাকরিচ্যুত ১৩০ কর্মচারীকে স্বপদে পুর্নবহাল এবং বেআইনিভাবে চাকরিচ্যুতের আদেশ বাতিল করে প্রথম যোগদানের তারিখ বিবেচনায় শেভরনের স্থায়ী শ্রমিক হিসেবে স্বীকৃতি, নিয়োগপত্র ও সার্ভিস বহি প্রদান এবং কোম্পানির মুনাফার অংশ অনুপাতিক হারে প্রদানের দাবি জানিয়েছে।

রবিবার (২১ মে) দুপুরে ঢাকা রিপোর্টাস ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে শেভরন বাংলাদেশ ব্লকস থার্টিন এন্ড ফোরটিন লিমিটেডের বেআইনিভাবে চাকরিচ্যুত শ্রমিকদের পক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি করা হয়েছে।

তারা বলেন, কোন ধরনের পূর্বঘোষণা ছাড়াই বেআইনিভাবে ১৩০ জন কর্মচারীকে চাকুরিচ্যুত করা হয়েছে। শেভরন বাংলাদেশর প্রচলিত আইনকে না মেনে সম্পূর্ণ বেআইনিভাবে আমাদের চাকুরীচ্যুত করেছে। আমাদের স্থায়ীকরণ না করে কোন ধরণের সুযোগ-সুবিধা না দিয়েই চাকুরিচ্যুত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে তারা আরোপ বলেন, সর্বনিম্ন ১২ বছর এবং সর্বোচ্চ ২৪ বছর পর্যন্ত একজন শ্রমিক কর্মচারীকে শেভরনের চাকরি করে আজ নিঃস্ব হাতে ফিরে যেতে হচ্ছে। এদের সংখ্যা প্রায় দুই হাজার। দীর্ঘ সময় চাকরি করার পরও বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর বিধান মেনে এদের চাকরি স্থায়ী করা হয় নাই এবং কোন সুযোগ সুবিধা দেয়া হয়নি।

এ সময় কর্মচারীদের পক্ষে কথা বলেন বিবিয়ানা গ্যাস ফিল্ডের ক্যটারিং শাখা থেকে চাকরিচ্যুত মুসফেক উস সালেহীন খাঁন, মোলভীবাজার গ্যাস ফিল্ডের ক্যটারিং শাখার থেকে চাকরিচ্যুত মাইকেল গোমেজ, একই গ্যাস ফিল্ডের জালাল আহমেদ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App