×

জাতীয়

গুলিস্তানের রোজ মেরিনার্স ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০২৩, ০২:৪৮ পিএম

গুলিস্তানের রোজ মেরিনার্স ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা

ছবি: সংগৃহীত

যথাযথ অগ্নি নিরাপত্তা ব্যবস্থা না থাকায় গুলিস্তানের রোজ মেরিনার্স মার্কেট ও আবাসিক ভবনকে ঝুঁকিপূর্ণ ঘেষণা করেছে ফায়ার সার্ভিস, তিতাস ও এনএসআইয়ের সম্মিলিত পরিদর্শন দল।

আজ বৃহস্পতিবার (১৮ মে) রাজধানীর সিদ্দিকবাজারে রোজ মেরিনার্স মার্কেট পরিদর্শন শেষে পরিদর্শক দল এ তথ্য জানায়।

পরিদর্শক দল বলছে, পানির রির্জাভ ট্যাংটি ছাড়া অগ্নি নিরাপত্তায় আর কেনো ব্যবস্থা নেয়নি ভবন ও দোকান মালিক সমিতি।

উল্লেখ রোজ মেরিনার্স ভবনের কিছুদূর সামনেই দেশে কাপড়ের অন্যতম বড় মার্কেট বঙ্গবাজারে গত ৪ এপ্রিল ভোরে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে, অন্যদিকে এবছরের ৭ মার্চ রোজ মেরিনার্স ভবনের লাগোয়া সিদ্দিক বাজারের একটি ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটে, যেখানে ১৮ জন মানুষের মৃত্যু হয়।

এসব ঘটনার পর ফায়ার সার্ভিস, এনএসআই সহ বিভিন্ন সরকারি সংস্থা গুলিস্তানের মার্কেটগুলোতে নিয়মিত অগ্নি নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন চালিয়ে আসছে।

এক মাস আগেই রোজ মেরিনার্স মার্কেট পরিদর্শন করে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা চালু করতে বলেছিলো ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস বলছে, এই মার্কেটের নিচতলার বেজমেন্ট দখল করে বানানো হয়েছে দোকান, এই স্থানটিতে রয়েছে বড় অগ্নিকাণ্ডের ঝুঁকি।

পরিদর্শক দল জানায়, আগে একবার সতর্ক করার পর মার্কেটটিতে কেবল মাত্র একটি পানির রির্জাভ ট্যাং ছাড়া অগ্নি নিরাপত্তায় আর কেনো ব্যবস্থা নেয়া হয়নি। এজন্য দায়ী করা হচ্ছে ভবন ও দোকান মালিক সমিতিকে।

এদিকে মালিক সমিতি বলছে, অ্যাডভান্স ডেভেলপমেন্ট টেকনোলজি নামের একটি কোম্পানি ভবন নির্মাণ করেছে তারাই বেজমেন্টকে মার্কেট বানিয়েছে।

দ্রুত সময়ের মধ্যে যথাযথ অগ্নি নিরাপত্তা ব্যবস্থা স্থাপন করা হবে বলে পরিদর্শক দলকে জানিয়েছেন রোজ মেরিনার্স মার্কেট মালিক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App