×

জাতীয়

কূটনীতিকদের বাড়তি নিরাপত্তা প্রত্যাহারে সম্পর্কে প্রভাব পড়বে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২৩, ০৫:১৬ পিএম

কূটনীতিকদের বাড়তি নিরাপত্তা প্রত্যাহারে সম্পর্কে প্রভাব পড়বে না

ছবি: সংগৃহীত

গত সোমবার থেকে চার দেশের রাষ্ট্রদূতকে অতিরিক্ত নিরাপত্তা প্রত্যাহার করা হয়েছে। এ পদক্ষেপ দ্বিপাক্ষীক সর্ম্পকের ওপর কোনো প্রভাব ফেলবে না। কারণ বাংলাদেশে কূটনীতিকদের নিরাপত্তা ভিয়েনা কনভেনশন অনুযায়ীই দেয়া হচ্ছে।

রাজধানী ফরেন সার্ভিস একাডেমিতে মঙ্গলবার (১৬ মে) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনেএ তথ্য জানান।

তিনি বলেন, ‘ভিয়েনা কনভেনশন অনুযায়ী যে নিরাপত্তা দেয়ার কথা, তা দেয়া হচ্ছে। চার দেশের রাষ্ট্রদূতের অতিরিক্ত নিরাপত্তা গতকাল থেকেই প্রত্যাহার করা হয়েছে।’

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বাংলাদেশে নিযুক্ত কয়েকটি দেশের রাষ্ট্রদূতদের অতিরিক্ত নিরাপত্তা সোমবার প্রত্যাহার করার কথা জানায় সরকার।

মূলত যেসব দেশের রাষ্ট্রদূত বা হাইকমিশনার বাইরে চলাফেরার সময় অতিরিক্ত পুলিশি নিরাপত্তা পেয়ে থাকতেন, তাদের জন্য পুলিশের পরিবর্তে এখন থেকে আনসার সদস্যরা নিয়োজিত থাকবে।

বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা সুবিধার জন্য স্বরাষ্ট্রমন্ত্রণালয় বাংলাদেশ আনসার বাহিনীর সদস্যদের নিয়ে একটি চৌকস দল তৈরি করেছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

অতিরিক্ত নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্তের মধ্যেই এ নিয়ে মন্তব্য করে বসেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল।

সোমবার দেশটির পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, ভিয়েনা কনভেনশন অনুযায়ী কূটনীতিকদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব স্বাগতিক দেশের।

পররাষ্ট্র সচিব বলেন, কূটনীতিকদের নিরাপত্তার ঘাটতি দেখতে পাচ্ছিনা। জঙ্গি তৎপরতার কারণে নিরাপত্তা জোরদার করা হয়েছিল। এখন এ ধরনের কোনো হুমকি নেই।’

‘বেসিক নিরাপত্তা কখনোই কম্প্রোমাইজ করা হবে না’ বলে মন্তব্য করে মাসুদ বিন মোমেন বলেন, আর তাদের (কূটনীতিকদের) নিরাপত্তার জন্য আনসার বাহিনী থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App