×

জাতীয়

সতর্কসংকেত নামিয়ে ফেলতে বললো আবহাওয়া অধিদপ্তর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২৩, ০৪:০৮ পিএম

ঘূর্ণিঝড় মোকা’র কারণে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে জারি করা হয়েছিল সতর্কসংকেত। আজ সোমবার (১৫ মে) আবহাওয়া অধিদপ্তর এই নির্দেশনা দিয়েছে।

তবে সমুদ্রবন্দর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও উত্তর বঙ্গোপসাগরে এখন আর ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য তিন সমুদ্রবন্দরে জারি করা সতর্কসংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

তবে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে সোমবার (১৫ মে) সন্ধ্যা পর্যন্ত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে হবে।

৮ মে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হয়। পরে সেটি নিম্নচাপ, গভীর নিম্নচাপে পরিণত হয়ে গত বৃহস্পতিবার সকালে ঘূর্ণিঝড়ে রূপ নেয়। বৃহস্পতিবার রাতে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে মোকা নামের ঘূর্ণিঝড়টিকে ‘প্রবল ঘূর্ণিঝড়’ হিসেবে উল্লেখ করা হয়।

পরদিন শুক্রবার ঘূর্ণিঝড়টিকে ‘অতিপ্রবল ঘূর্ণিঝড়’ হিসেবে চিহ্নিত করে আবহাওয়া অধিদপ্তর। কক্সবাজারে দেওয়া হয় ৮ নম্বর মহাবিপৎসংকেত। চট্টগ্রাম সমুদ্রবন্দরেও একই সংকেত দেওয়া হয়।

গত শনিবার আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে কক্সবাজারে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেওয়ার কথা জানানো হয়। চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলা হয়। মোংলা সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত বলবৎ রাখা হয়। ঘূর্ণিঝড় মোকা চলে যাওয়ার পর এখন সতর্কসংকেত নামিয়ে ফেলতে বলল আবহাওয়া অধিদপ্তর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App