×

জাতীয়

সেন্টমার্টিনে মোকার তাণ্ডব, বাতাসের গতিবেগ ১৪৭ কি.মি.

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মে ২০২৩, ০৪:২৪ পিএম

সেন্টমার্টিনে মোকার তাণ্ডব, বাতাসের গতিবেগ ১৪৭ কি.মি.

রবিবার বিকেল চারটায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান। ছবি: ভোরের কাগজ

সেন্টমার্টিনে মোকার তাণ্ডব, বাতাসের গতিবেগ ১৪৭ কি.মি.

সংবাদ সম্মেলনে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান। ছবি: সংগৃহীত

সেন্টমার্টিনে মোকার তাণ্ডব, বাতাসের গতিবেগ ১৪৭ কি.মি.
সেন্টমার্টিনে মোকার তাণ্ডব, বাতাসের গতিবেগ ১৪৭ কি.মি.
সেন্টমার্টিনে মোকার তাণ্ডব, বাতাসের গতিবেগ ১৪৭ কি.মি.

ছবি: সংগৃহীত

সেন্টমার্টিনে এখনো মোকার তাণ্ডব চলছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রবিবার (১৪ মে) বিকেল চারটায় সংবাদ সম্মেলন এ কথা জানান আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান। তিনি বলেন, সেন্টমার্টিনে বেলা আড়াইটার দিকে ঘণ্টায় ১৪৭ কিলোমিটার এবং টেকনাফে দুপুর দুইটার দিকে ১১৫ কিলোমিটার বেগে ঝড়ের মূল ভাগ চলে গেছে। বাতাসের গতিবেগ ছিলো ১৪৭ কিলোমিটার।

[caption id="attachment_430436" align="aligncenter" width="700"] সংবাদ সম্মেলনে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান। ছবি: সংগৃহীত[/caption]

তিনি আরো বলেন, বাংলাদেশে সীমান্তে আসার আগে মোকার কেন্দ্র মিয়ানমারের দিকে ঘুরে গেছে। তাই বড় ধরনের প্রভাব পড়েনি। তবে এখনো শঙ্কামুক্ত নয়। এর প্রভাবে আগামী তিনদিন বৃষ্টি হতে পারে।

[caption id="attachment_430463" align="aligncenter" width="1582"] ছবি: সংগৃহীত[/caption]

জানানো হয়, ঘূর্ণিঝড়টির কেন্দ্র আজ রবিবার (১৪ মে) বিকেল তিনটায় সিটুয়ের নিকট দিয়ে কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করে। বর্তমানে মিয়ানমারের স্থলভাগের ওপর অবস্থান করছে (২০ দশমিক ৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৯২ দশমিক ৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ)। সম্পূর্ণ ঘূর্ণিঝড় সন্ধ্যা নাগাদ উপকূল অতিক্রম সম্পন্ন ও ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

[caption id="attachment_430462" align="aligncenter" width="1384"] ছবি: সংগৃহীত[/caption]

সংবাদ সম্মেলনে বলা হয়, সম্পূর্ণ ঘূর্ণিঝড়টি আজ (রবিবার) সন্ধ্যা নাগাদ উপকূল সম্পূর্ণরূপে অতিক্রম করবে। অতি প্রবল ঘূর্ণিঝড়টির প্রভাবে কক্সবাজার, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর সংলগ্ন চর ও দ্বীপসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৫ ফুট বেশি বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এছাড়া, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগে অতি ভারী বর্ষণ হতে পারে। এর প্রভাবে কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি, চট্টগ্রামের পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা করা হয়েছে।

[caption id="attachment_430464" align="aligncenter" width="1396"] ছবি: সংগৃহীত[/caption] স্থানীয়রা জানিয়েছেন, বাতাসের আঘাতে গাছ ভেঙে দুজন নিহত হয়েছে। তবে তাদের পরিচয় নিশ্চিত করা যায়নি। টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, মৃত্যুর খবর শুনেছি। তবে সেন্ট মার্টিনে যোগাযোগ করা সম্ভব না হওয়ায় নিশ্চিত করা যাচ্ছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App