×

জাতীয়

উপকূলে ধেয়ে আসছে ‘মোকা’ (লাইভ)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২৩, ১১:১০ এএম

উপকূলে ধেয়ে আসছে ‘মোকা’ (লাইভ)

ছবি: সংগৃহীত

অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোকা’র গতিবেগ বৃদ্ধি পেয়েই চলেছে। এর পাশাপাশি বাংলাদেশের উপকূলের সঙ্গে এর দূরত্ব কমছে। বাংলাদেশ ও মিয়ানমারের উপকূলের দিকে ধেয়ে আসছে এই প্রলয়ংকারী ঘূর্ণিঝড়।

আজ শনিবার (১৩ মে) সন্ধ্যা থেকে কক্সবাজার ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোকা’র অগ্রভাগের প্রভাবে দমকা হাওয়াসহ ঝড়-বৃষ্টি শুরু হতে পারে।

এছাড়া রবিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে।

আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে জানায়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১৭০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

জানানো হয়, এ জন্য কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে আট নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পায়রা ও মোংলা সমুদ্রবন্দরসমূহকে ৪ চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, ভোলা এবং তাদের কাছের দ্বীপ ও চর আট নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে। ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার ও চট্টগ্রাম এবং তাদের কাছের দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এতে আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি শনিবার ভোররাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

এদিকে ঘূর্ণিঝড় ‘মোকা’র কারণে আবহাওয়া অধিদফতর ৮ নম্বর মহাবিপদ সংকেত ঘোষণা করায় সব ধরনের অপারেশনাল কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। একই সঙ্গে বন্দর কর্তৃপক্ষ তাদের নিজস্ব অ্যালার্ট-৪ জারি করেছে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বিষয়টি নিশ্চিত করেন। ফলে বন্দরের ইয়ার্ড ও জেটির সব ধরনের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। অন্যদিকে একই কারণে শনিবার সকাল থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে বিমান উঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছে। শুক্রবার রাত ১১টা পর্যন্ত বিমান চলাচল চালু ছিল এই বিমান বন্দরে। আবহাওয়া অধিদপ্তর ৮ নম্বর সতর্ক সংকেতে জারির পরপরই রেড এলার্ট-৪ জারি করে বন্দর কর্তৃপক্ষ। এরপর থেকে বন্দরে পণ্যবাহী জাহাজ থেকে পণ্য উঠানামা বন্ধ করে দেওয়া হয়। পাশাপাশি বন্দরের জেটিতে অবস্থানরত মাদারভেসেলকে নিরাপদ স্থানে চলে নির্দেশ দেয়া হয়। এ ছাড়া বন্দরে অবস্থানরত লাইটার জাহাজগুলোকে কর্ণফুলী নদীর দক্ষিণে নিরাপদ স্থানে যেতে বলা হয়েছে। ফলে জাহাজগুলো নির্দেশনা অনুযায়ী নিরাপদ স্থানে চলে যেতে শুরু করে। এদিকে বিদ্যমান পরিস্থিতিতে বন্দরের জেটিতে অপারেশনাল ইকুইপমেন্ট ভালো করে বেঁধে নিরাপদে রাখার নির্দেশনা দেয়া হয়েছে। ঘূর্ণিঝড় ‘মোকা’র সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে বন্দর কর্তৃপক্ষ চারটি নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে। নিয়ন্ত্রণ কক্ষগুলো ২৪ ঘণ্টা খোলা থাকবে বলে বন্দরের পক্ষ থেকে জানানো হয়েছে। এদিকে আবহাওয়া অধিদপ্তর ৮ নম্বর মহাবিপদ সংকেত জারি করায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর শনিবার থেকে সব ধরনের বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে বিমান বন্দরের পরিচালক উইং কমান্ডার তাসলিম আহমেদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ফ্লাইট চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন তিনি। ‘ঘূর্ণিঝড় মোকার’ লাইভ ভিডিও দেখতে নিচের লিংকে ক্লিক করুন--- https://www.windy.com/?17.109,96.108,6

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App