×

জাতীয়

ঘূর্ণিঝড় মোকা নিয়ে জিডিএসিএসের ‘রেড অ্যালার্ট’ (লাইভ)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২৩, ০১:২৬ এএম

ঘূর্ণিঝড় মোকা নিয়ে জিডিএসিএসের ‘রেড অ্যালার্ট’ (লাইভ)

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় মোকা নিয়ে জিডিএসিএসের ‘রেড অ্যালার্ট’ (লাইভ)

দুর্যোগ সতর্কতা বিষয়ক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ডিজাস্টার অ্যালার্ট অ্যান্ড কো-অর্ডিনেশন সিস্টেম ঘূর্ণিঝড় ‘মোকা’ নিয়ে রেড অ্যালার্ট জারি করেছে। শুক্রবার (১২ মে) রাতে আবহাওয়া অধিদপ্তরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

সংস্থাটির ওয়েবসাইট বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি বাংলাদেশ ও মিয়ানমার উপকূলে আঘাত হানতে পারে। এ সময় বাতাসের গতি সর্বোচ্চ ২০৪ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে। আর দুই মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। এটি অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে উপকূলে আঘাত হানতে পারে।

জিডিএসিএস বিশ্বব্যাপী দুর্যোগ মোকাবিলায় তথ্য সহযোগিতা করে থাকে। এটি জাতিসংঘ ও ইউরোপীয় কমিশনের একটি সহযোগী ফ্রেমওয়ার্ক।

এদিকে কক্সবাজার, চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোকা’ উত্তর- উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১৪.৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৮.৫ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুদ্ধ রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি শুক্রবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরো উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে রবিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে। শনিবার সন্ধ্যা থেকে কক্সবাজার ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোকা’র অগ্রভাগের প্রভাব শুরু হতে পারে।

এদিকে ‘ঘূর্ণিঝড় মোকার’ অগ্রবর্তী অংশ শনিবার দিবাগত রাত তিনটার পর থেকে সেন্টমার্টিন দ্বীপ অতিক্রম শুরু করতে পারে। জানা গেছে, রবিবার সকাল সাতটা থেকে বিকেল তিনটার মধ্যে এই ঘূর্ণিঝড়ের কেন্দ্র সেন্টমার্টিন দ্বীপ ও কক্সবাজার জেলা অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। দ্বীপটির ওপর থেকে ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যেতে রবিবার মধ্যরাত পর্যন্ত সময় লেগে যেতে পারে। শুক্রবার (১২ মে) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।
চট্টগ্রাম বন্দরে রেড অ্যালার্ট-৪ জারি, অপারেশনাল কার্যক্রম বন্ধ ঘোষণা
ঘূর্ণিঝড় ‘মোকা’র কারণে আবহাওয়া অধিদফতর ৮ নম্বর মহাবিপদ সংকেত ঘোষণা করায় সব ধরনের অপারেশনাল কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। একই সঙ্গে বন্দর কর্তৃপক্ষ তাদের নিজস্ব অ্যালার্ট-৪ জারি করেছে। শুক্রবার রাতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বিষয়টি নিশ্চিত করেন। ফলে বন্দরের ইয়ার্ড ও জেটির সব ধরনের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। অন্যদিকে একই কারণে শনিবার সকাল থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে বিমান উঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছে। শুক্রবার রাত ১১টা পর্যন্ত বিমান চলাচল চালু ছিল এই বিমান বন্দরে। আবহাওয়া অধিদপ্তর ৮ নম্বর সতর্ক সংকেতে জারির পরপরই রেড এলার্ট-৪ জারি করে বন্দর কর্তৃপক্ষ। এরপর থেকে বন্দরে পণ্যবাহী জাহাজ থেকে পণ্য উঠানামা বন্ধ করে দেওয়া হয়। পাশাপাশি বন্দরের জেটিতে অবস্থানরত মাদারভেসেলকে নিরাপদ স্থানে চলে নির্দেশ দেয়া হয়। এ ছাড়া বন্দরে অবস্থানরত লাইটার জাহাজগুলোকে কর্ণফুলী নদীর দক্ষিণে নিরাপদ স্থানে যেতে বলা হয়েছে। ফলে জাহাজগুলো নির্দেশনা অনুযায়ী নিরাপদ স্থানে চলে যেতে শুরু করে। এদিকে বিদ্যমান পরিস্থিতিতে বন্দরের জেটিতে অপারেশনাল ইকুইপমেন্ট ভালো করে বেঁধে নিরাপদে রাখার নির্দেশনা দেয়া হয়েছে। ঘূর্ণিঝড় ‘মোকা’র সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে বন্দর কর্তৃপক্ষ চারটি নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে। নিয়ন্ত্রণ কক্ষগুলো ২৪ ঘণ্টা খোলা থাকবে বলে বন্দরের পক্ষ থেকে জানানো হয়েছে। এদিকে আবহাওয়া অধিদপ্তর ৮ নম্বর মহাবিপদ সংকেত জারি করায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর শনিবার থেকে সব ধরনের বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে বিমান বন্দরের পরিচালক উইং কমান্ডার তাসলিম আহমেদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ফ্লাইট চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন তিনি। ‘ঘূর্ণিঝড় মোকার’ লাইভ ভিডিও দেখতে নিচের লিংকে ক্লিক করুন--- https://www.windy.com/?17.109,96.108,6

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App