×

জাতীয়

১৭৫ কি.মি. বেগে তাণ্ডব চালাতে পারে ‘ঘূর্ণিঝড় মোকা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২৩, ১২:০৪ পিএম

১৭৫ কি.মি. বেগে তাণ্ডব চালাতে পারে ‘ঘূর্ণিঝড় মোকা’

‘ঘূর্ণিঝড় মোকা’

আগামী রবিবার (১৪ মে) দুপুরে উপকূলে আঘাত হানতে পারে ‘ঘূর্ণিঝড় মোকা’। আবহাওয়া অধিদপ্তরের মতে, ওই সময় বাতাসের গতিবেগ থাকতে পারে ১৭৫ কিলোমিটার।

শুক্রবার (১২ মে) ‘ঘূর্ণিঝড় মোকার’ সবশেষ অবস্থান তুলে ধরতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ আজিজুর রহমান। তিনি বলেন, এখন পর্যন্ত সুপার সাইক্লোন হওয়ার আশঙ্কা নেই। তবে ‘মোকা’ সিডরের মতো আই ফরমেশন বা চোখাকৃতির দিকে এগোচ্ছে। উপকূলের দিকে এগিয়ে আসার গতি ঘণ্টায় ৮-১০ কিলোমিটারের মধ্যে।

আজিজুর রহমান আরো বলেন, এমন গতি অব্যাহত থাকলে আগামী রবিবার দুপুরের দিকে উপকূলে আঘাত হানতে পারে ‘মোকা’। এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাবে শনিবার সন্ধ্যার দিকে উপকূলে বৃষ্টি ও ঝোড়ো বাতাস শুরু হবে। উপকূলে আঘাতের সময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৫০-১৭৫ কিলোমিটার।

তিনি জানান, এখন পর্যন্ত পুরো চট্টগ্রাম বিভাগ ঝুঁকিতে আছে।

তাপমাত্রা ও বৃষ্টিপাত নিয়ে তিনি বলেন, আজ শুক্রবার থেকে সারা দেশে তাপমাত্রা কমতে শুরু করবে। আগামীকাল শনিবার থেকে সারা দেশেই বেড়ে যাবে বৃষ্টিপাত।

এর আগে সকালে আবহাওয়া দফতরের সবশেষ বুলেটিনে বলা হয়েছে, ‘ঘূর্ণিঝড় মোকা’ সকাল ছয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ- পশ্চিমে অবস্থান করছিলো। এটি আরো উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

বুলেটিনে আরো বলা হয়, অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়া আকারে ১৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App