×

জাতীয়

ভারত মহাসাগরীয় সম্মেলন বসছে শুক্রবার, আসছেন জয়শঙ্কর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৩, ১১:৪০ এএম

ঢাকায় দুই দিনব্যাপী ভারত মহাসাগরীয় সম্মেলন বসছে আগামী শুক্রবার থেকে। সম্মেলনে যোগ দিতে সংক্ষিপ্ত সফরে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এছাড়াও এতে মরিশাসের প্রেসিডেন্ট, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টসহ ৩০ জনের মতো মন্ত্রী, প্রতিমন্ত্রী ও ডেপুটি মিনিস্টারের যোগ দেয়ার কথা রয়েছে। ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ১২-১৩ মে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সিঙ্গাপুরের এস রাজারত্ন স্কুল অব ইন্টারন্যাশনাল স্টাডিজের সহযোগিতায় ইন্ডিয়া ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠেয় দুদিনব্যাপী এ সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার (১০ মে) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয় সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সম্মেলনে যোগ দেয়ার বিষয়ে কূটনৈতিক সূত্রগুলো বলছে, নয়াদিল্লির পক্ষ থেকে সম্মেলনে জয়শঙ্করের যোগ দেয়ার বিষয়টি ঢাকাকে নিশ্চিত করা হয়েছে। মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তা জানান, কাল বৃহস্পতিবার ঢাকায় আসবেন ভার?তের পররাষ্ট্রমন্ত্রী। পরদিন সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে ওইদিনই ঢাকা ছাড়বেন তিনি। সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে জয়শঙ্করের সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা রয়েছে। জয়শঙ্করের সফরে দ্বিপক্ষীয় কোনো আলোচনা থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, সফরটা কিন্তু দ্বিপক্ষীয় নয়। তিনি সম্মেলনে যোগ দিতে আসছেন। এসব সফরে ওভাবে দ্বিপক্ষীয় আলাপ-আলোচনা হয় না। চাইলে সৌজন্য সাক্ষাৎ হতে পারে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা রয়েছে জয়শঙ্করের। প্রসঙ্গত, গত বছরের এপ্রিলের শেষের দিকে ঢাকা সফর করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি ২০১৯ সালে প্রথম ঢাকা সফর করেন। এরপর ২০২১ সালের মার্চে বাংলাদেশে এসেছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, ফরেন সার্ভিস একাডেমির রেক্টর ও আইওসির প্রধান সমন্বয়কারী মাশফী বিনতে শামস বলেন, একটি স্থিতিশীল ভবিষ্যতের জন্য শান্তি, সমৃদ্ধি এবং অংশীদারত্ব এই প্রতিপাদ্য সামনে রেখে আয়োজিত এ সম্মেলনে ৪০টি দেশ ও আঞ্চলিক সংস্থার প্রায় ৩০০ প্রতিনিধি অংশ নেবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরের কর্মকর্তাদের মধ্যে সম্মেলন ঘিরে প্রস্তুতি চলছে। আইওসির প্রধান সমন্বয়কারী আরো জানান, ১৩ মে সুইডেনে ইইউ-ইন্দো প্যাসিফিক মিনিস্টেরিয়াল ফোরামের বৈঠক হতে যাচ্ছে বলে আইওসি সম্মেলনে ইউরোপের দেশগুলো থেকে অংশগ্রহণ কম থাকবে। তবে ঢাকায় তাদের মিশনগুলোর প্রতিনিধিরা সম্মেলনে অংশ নেবেন বলে আশা করছেন।

মাশফী বিনতে শামস জানান, আমাদের প্রধানমন্ত্রী মনে করেন, এ অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নের পাশাপাশি স্মার্ট বাংলাদেশের জন্যও পূর্বশর্ত হচ্ছে শান্তি ও স্থিতিশীলতা। তাই সবচেয়ে প্রতিশ্রæতিশীল অর্থনীতির আইওআর অঞ্চলের ভাগ্যোন্নয়নে এবারের সম্মেলনে শান্তি ও স্থিতিশীলতার পাশাপাশি বহুপকক্ষীয় নির্ভরতা এবং অংশীদারত্বের ওপর গুরুত্ব দেবে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, সম্মেলনটি মূলত ভারত মহাসাগরের উপকূলবর্তী দেশসমূহকে নিয়ে আয়োজন করা হলেও এতে পরিবর্তিত বৈশ্বিক প্রেক্ষাপটে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা হবে। উল্লেখ্য, এ পর্যন্ত ভারত মহাসাগরীয় পাঁচটি সম্মেলন হয়েছে। ২০১৬ সালে প্রথম সিঙ্গাপুরে এ সম্মেলন শুরু হয়। পরবর্তী সময়ে ২০১৭ সালে শ্রীলঙ্কা, ২০১৮ সালে ভিয়েতনাম, ২০১৯ সালে মালদ্বীপ, ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে পঞ্চম সম্মেলন অনুষ্ঠিত হয়। এক বছর বিরতি দিয়ে যষ্ঠ সম্মেলনটি ঢাকায় হতে যাচ্ছে। গত ছয় বছরে এই সম্মেলন শান্তি, নিরাপত্তা, সহযোগিতা, সমুদ্র অংশীদারত্ব, কৌশলগত, ভূ-রাজনীতিসহ নানা ইস্যুতে ভারত মহাসাগর অঞ্চলের (আইওআর) দেশগুলোর শীর্ষ পরামর্শমূলক প্ল্যাটফর্মে পরিণত হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ মে শুক্রবার সন্ধ্যা ৭টায় ঢাকার হোটেল ইন্টার কন্টিনেন্টালে এই সম্মেলনের উদ্বোধন করবেন। উদ্বোধন অনুষ্ঠানের আগে চারটি প্রি-কনফারেন্স অধিবেশন হবে। উদ্বোধনের পর প্রধানমন্ত্রীর আয়োজনে অংশগ্রহণকারী অতিথিরা নৈশভোজে অংশ নেবেন। সম্মেলনের দ্বিতীয় দিনে অর্থাৎ ১৩ মে সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত মোট পাঁচটি অধিবেশন হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App