×

জাতীয়

বিডা’র অনলাইন ওএসএস পোর্টালে যুক্ত হলো আরো চারটি নতুন সেবা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২৩, ০৪:৫৫ পিএম

বিডা’র অনলাইন ওএসএস পোর্টালে যুক্ত হলো আরো চারটি নতুন সেবা

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে নতুন ভাবে যুক্ত হলো আরো চারটি নতুন সেবা।

মঙ্গেলবার (৯ মে) বিডা’র কনফারেন্স কক্ষে আয়োজিত বিডা’র অনলাইন ওয়ান-স্টপ সার্ভিস সিস্টেমে নতুন চারটি সেবা সংযুক্তির উদ্বোধন অনুষ্ঠানে বিডা’র নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) জনাব লোকমান হোসেন মিয়া প্রধান অতিথি হিসাবে চারটি সেবা সংযুক্তির উদ্বোধন করেন।

সেবাগুলো হলো- বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের ভিআইপি লাউঞ্জ ব্যবহার ও ওয়েবার অব কন্ডিশন প্রদান, যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের সিঙ্গেল প্রসেস (নামের ছাড়পত্র, কোম্পানি নিবন্ধন ও পেমেন্ট) এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের দখল সনদ প্রদান।

এই সংযুক্তির ফলে এখন থেকে বিডার ২০টি সেবা এবং অন্যান্য ২২টি প্রতিষ্ঠানের ৪৭ সেবাসহ মোট ৬৭টি সেবা অনলাইন ওএসএস সিস্টেমের মাধ্যমে প্রদান করা সম্ভব হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনাব লোকমান হোসেন মিয়া বলেন, আজ বিডা’র ওএসএস পোর্টালে নতুন চারটি সেবা যুক্ত হওয়ায় , এখন বিনিয়োগকারীরা ঘরে বসেই আরো বেশি বিনিয়োগ সেবা পাবেন। অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালের সেবা গ্রহণের জন্য বিনিয়োগকারীদের অফিসে আসার কোন প্রয়োজন নেই। তাঁরা পৃথিবীর যে কোন প্রান্ত থেকেই অতি সহজেই মাত্র ১০ মিনিটের মধ্যেই কাঙ্ক্ষিত সেবা গ্রহণের জন্য আবেদন করতে পারবেন। যদি আবেদনে কোন কাগজ পত্রের খাতটি থাকে তাহলে তা মোবাইলে এসএমএস বা ইমেলের মাধ্যমে স্বল্প সময়ের মধ্যেই জানিয়ে দেওয়া হবে।

তিনি আরো বলেন, গত ১৫ বছরে মাননীয় প্রধানমন্ত্রীর দক্ষ দুর্দর্শী নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে, সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর জাপান সফরের সময়ে মিতসুবিসি সহ সে দেশের শীর্ষ কোম্পানীগুলো বাংলাদেশে বিপুল বিনিয়োগ ও জাপানি কোম্পানিগুলোর জন্য স্পেশাল অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার আগ্রহ প্রকাশ করেছে। আমরা দেখেছি সম্প্রতি অনুষ্ঠিত হওয়া বাংলাদেশের প্রথম বিজনেস সামিটে অসংখ্য বিদেশি বিনিয়োগকারী ৫০০ ডলার এন্ট্রিফি দিয়ে বিজনেস সামিটে অংশগ্রহণ করার জন্য বাংলাদেশে এসেছে, এটাই আমাদের সক্ষমতার পরিচয় প্রাদন করে। তাই বলে আমাদের টার্গেট শুধুমাত্র বিদেশি বিনোয়গ নয়, দেশী বিনিয়োগকারীদের সমান সেবা প্রদানের জন্য আমরা প্রতিশুতিবদ্ধ। লালফিতার দৌরাত্মহীন বিনিয়োগ পরিবেশ ইতোমধ্য আমরা তৈরি করতে সক্ষম হয়েছি, এখন আমাদের সময়ের স্বদব্যাবহার করতে হবে, আমরা স্বল্প সময়ে যত বেশি স্বচ্ছ বিনিয়োগ সেবা প্রদান করতে পারব তত বেশি এগিয়ে যাবে বাংলাদেশ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী সদস্য ড. খন্দকার আজিজুল ইসলাম (অতিরিক্ত সচিব) বিডা ওএসএস এর মাধ্যমে বিনিয়োগকারীদের সেবা গ্রহণের আহ্বান জানিয়ে বলেন, অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে মাধ্যমে সেবা প্রদান সফল করে তুলতে হলে সবার সহযোগিতা দরকার, এজন্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে বিনোয়গকারীদের ওএসএসের মাধ্যমে সেবা গ্রহণের জন্য উৎসাহিত করতে হবে, আমাদেরকে প্রযুক্তির সর্বোচ্চ ব্যাবহার করতে হবে।

উল্লেখ্য যে বিগত ২৪ ফ্রেরুয়ারী ২০১৯ খ্রি: তারিখ চালুকৃত অনলাইন ভিত্তিক ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে বিডা এখন বিনিয়োগকারীদের ২৩ টি সংস্থার ৬৭ টি সেবা প্রদান করছে এবং বিভিন্ন সেবা প্রদানকারী সংস্থার ১৫০ টির বেশি বিনিয়োগসেবা প্রদানের লক্ষ্যমাত্রা বিডা’র রয়েছে।

অনুষ্ঠানে শুরুতেই বিডার সহকারী পরিচালক আবু জার গিফারী তমাল এর সঞ্চালনায় , বিডার মহাপরিচালক (লোকাল ইনভেস্টমেন্ট প্রমোশন অনুবিভাগ) জনাব মুজিব-উল-ফেরদৌস বক্তব্য রাখেন, এ সময়ে বিডার পরিচালক জনাব জীবন কৃষ্ণ সাহা রায় বিডা ওএসএস হালনাগাদ চিত্র তুলে ধরেন। অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ হামিদুর রহমান খান, যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের উপনিবন্ধক রণজিত কুমার রায়, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের উপ প্রধান নগর পরিকল্পনাবিদ আবু ইসা আনসারী, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মোঃ মোস্তফা জামাল হায়দার প্রমুখ বক্ত্যব রাখেন এবং বিডা ওএসএস বাস্তবায়নকারী প্রতিষ্ঠান বিজনেস অটোমেশনের সিরাজুল ইসলাম অনলাইন ওএসএস সিস্টেমের মাধ্যমে সেবা প্রদানের প্রক্রিয়া প্রদর্শন করেন। এসময়ে সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিগণ সংযুক্ত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App