×

জাতীয়

ওয়ার্ড পর্যায়ে ভলিবল টুর্নামেন্ট আয়োজন করবে ডিএনসিসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৩, ০৫:২৭ পিএম

ওয়ার্ড পর্যায়ে ভলিবল টুর্নামেন্ট আয়োজন করবে ডিএনসিসি

ছবি: ভোরের কাগজ

ওয়ার্ড পর্যায়ে ভলিবল টুর্নামেন্ট আয়োজন করবে ডিএনসিসি
ওয়ার্ড পর্যায়ে ভলিবল টুর্নামেন্ট আয়োজন করবে ডিএনসিসি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ওয়ার্ড পর্যায়ে ভলিবল টুর্নামেন্ট আয়োজন করা হবে বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, ‘খেলাধুলায় যুক্ত থাকি, মাদককে দূরে রাখি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ডিএনসিসি মেয়র’স কাপের দ্বিতীয় আসরের খেলা শুরু হয়েছে। ক্রিকেট ও ফুটবলের পাশাপাশি ভলিবলকে এগিয়ে নিতেই মেয়র'স কাপ টুর্নামেন্টে ভলিবল খেলা অন্তর্ভুক্ত করা হয়েছে। ভলিবলের জনপ্রিয়তা বাড়াতে ডিএনসিসির ওয়ার্ড পর্যায়ে ভলিবল খেলার আয়োজন করা হবে।

সোমবার (৮ মে) সকালে রাজধানীর উত্তরা ৪ নং সেক্টর কল্যাণ সমিতি মাঠে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র’স কাপ টুর্নামেন্টের ভলিবল ইভেন্টের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় মেয়র মো. আতিকুল ইসলাম এসব কথা বলেন।

তিনি বলেন, মেয়র’স কাপ মাদকের বিরুদ্ধে, ভবিষ্যৎ প্রজন্মকে বার্তা দেয়ার জন্য আয়োজন করছি। মাদকমুক্ত দেশ গড়তে খেলাধুলার বিকল্প নেই। আমাদের বাচ্চাদের খেলাধুলায় উৎসাহ দেয়ার জন্য, মাদককে দূরে রাখার জন্যই এই টুর্নামেন্ট। যুবসমাজকে ঘরে বসে না থেকে মাঠে আসতে হবে। মাঠে এসে খেলাধুলায় অংশ গ্রহণ করতে হবে।

মেয়র আরো বলেন, খেলাধুলার জন্য মাঠ প্রয়োজন। আমরা সিটি করপোরেশন থেকে এরই মধ্যে অনেকগুলো মাঠ উন্নয়ন করে উন্মুক্ত করে দিয়েছি। বিভিন্ন ডেভেলপার কোম্পানিগুলো যখন নকশা প্রণয়ন করে তখন সেখানে খেলার মাঠ ও পার্ক নির্দিষ্ট করা থাকে। কিন্তু পরবর্তীতে সেই মাঠ ও পার্ক তারা নির্মাণ না করে প্লট আকারে বিক্রি করে দেয়। আমি সবাইকে অনুরোধ করছি আপনারা নকশা অনুযায়ী মাঠ ও পার্ক নিশ্চিত করবেন। কালশীতে ফ্লাইওভার উদ্বোধনকালে মাননীয় প্রধানমন্ত্রী কালশী বালু মাঠটিতে ভবন নির্মাণ না করে মাঠ করার ঘোষণা দিয়েছেন। তাৎক্ষণিক এমন সিদ্বান্ত একমাত্র ক্রীড়াপ্রেমী প্রধানমন্ত্রীর পক্ষেই সম্ভব।

ছেলেদের পাশাপাশি মেয়েদেরও খেলায় অংশ নিতে হবে উল্লেখ করে মেয়র আতিকুল ইসলাম বলেন, আমি চাই ছেলেদের সঙ্গে সঙ্গে আমাদের মেয়েরাও মাঠে খেলাধুলা করবে। মেয়েদের উৎসাহিত করতে মেয়র’স কাপের এবারের আসরে যুক্ত করেছি মহিলা ভলিবল ও মহিলা ক্রিকেট ইভেন্ট। যেসকল কাউন্সিলররা ছেলেদের ক্রিকেট টিমের পাশাপাশি মেয়েদের ক্রিকেট টিম গঠন করবে সেসকল কাউন্সিলরদের পুরস্কৃত করা ও আলাদা বরাদ্দ দেয়া হবে।

মেয়র আরো বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশে ছেলেমেয়ের কোনো বৈষম্য থাকা উচিত নয়। বাংলাদেশের নারীরা এখন আর পিছিয়ে নেই। আমাদের মেয়েরাই সাফ চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। ক্রিকেট, ফুটবলে ভালো করছে। অতএব ভলিবলেও মেয়েদের অংশগ্রহণ বাড়ানো হবে।

মেয়র’স কাপের আগামী আসরে ব্যাডমিন্টন খেলাও অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছেন তিনি।

প্রায় হারিয়ে যাওয়া এই ভলিবল খেলা এখন আবার জনপ্রিয় হয়ে উঠছে উল্লেখ করে আতিকুল ইসলাম বলেন, উড়ন্ত বলের দূরন্ত খেলা ভলিবল। হারিয়ে যাওয়া ভলিবল এখন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অনেক এগিয়ে গেছে। বাংলাদেশ ভলিবল দল ধারাবাহিকভাবে সফলতা অর্জন করছে। ২০২৪ সালে প্যারিসে যে অলিম্পিক হতে যাচ্ছে সেটির বিচ ভলিবলের বাছাইপর্বের ভেন্যু কক্সবাজার হবে বলে নিশ্চিত করা হয়েছে। এটা বাংলাদেশের জন্য একটা বড় অর্জন।

প্রসঙ্গত, ডিএনসিসি মেয়র'স কাপের প্রথম আসরের মতো এবারও ঢাকা উত্তর সিটি করর্পোরেশনের ৫৪টি ওয়ার্ড ও সংরক্ষিত মহিলা আসনের ১৮ টি ওয়ার্ড অংশগ্রহন করছে। ভলিবল ডিসিপ্লিনের পুরুষ বিভাগে অংশগ্রহণ করছে ১৮টি দল ও নারী বিভাগে ১৪টি দল। আজকের উদ্বোধনী খেলায় মুখোমুখি হয়েছে নারী বিভাগের সংরক্ষিত মহিলা ওয়ার্ড-৬ ও ওয়ার্ড-১৭। ১৭ নং ওয়ার্ড ২-০ সেটে জয় লাভ করেছে। ধারাবাহিকভাবে পুরুষ ক্রিকেট, নারী ক্রিকেট ও ফুটবল ডিসিপ্লিনের খেলাও দ্রুত অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App