×

জাতীয়

রানাকে দেয়া হাইকোর্টের জামিন আপিলে স্থগিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৩, ০১:৫০ পিএম

রানাকে দেয়া হাইকোর্টের জামিন আপিলে স্থগিত

ছবি: সংগৃহীত

রানা প্লাজা ধস ও হতাহতের ঘটনায় করা হত্যা মামলায় ভবনটির মালিক সোহেল রানাকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করে চেম্বার জজ আদালতের আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সোমবার (৮ মে) সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এ আদেশ দেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী গণমাধ্যমকে জানিয়েছেন, হাইকোর্টের দেয়া জামিন চেম্বারে স্থগিতের আদেশ আপিল বিভাগেও বহাল রাখায় রানা প্লাজার মালিক সোহেল রানার কারামুক্তি মিলছে না।

এর আগে গত ৬ এপ্রিল রানা প্লাজা ধস ও হতাহতের ঘটনায় করা মামলায় সোহেল রানার জামিন মঞ্জুর করে রায় দেন হাইকোর্ট। এরপর জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন রাষ্ট্রপক্ষ। ওই আবেদনের ওপর শুনানি নিয়ে রানা প্লাজা ধস ও হতাহতের ঘটনায় করা হত্যা মামলায় ভবনটির মালিক সোহেল রানাকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করে আদেশ দিয়েছিলেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

আজ (৮ মে) পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে রাষ্ট্রপক্ষের করা আবেদনের ওপর শুনানির জন্য পাঠানো হয়।

গত ৯ এপ্রিল সোহেল রানার জামিন স্থগিতে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি আবু জাফর সিদ্দিকী এ আদেশ দেন। তারই ধারাবাহিকতায় আজ সেটির শুনানি হয়েছে।

গত ৬ এপ্রিল রানা প্লাজা ধস ও হতাহতের ঘটনায় করা মামলায় সোহেল রানার জামিন মঞ্জুর করে রায় দেন হাইকোর্ট। এর ফলে তার কারামুক্তিতে বাধা নেই বলে তখন জানিয়েছিলেন তার আইনজীবীরা। সোহেল রানার জামিন বিষয়ে রুল যথাযথ ঘোষণা করে ওইদিন হাইকোর্টের বিচারপতি আকরাম হোসেন চৌধুরী ও বিচারপতি শাহেদ নুরুউদ্দিনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

২০১৩ সালের ২৪ এপ্রিল সকাল ৯টার দিকে ধসে পড়ে সাভারের রানা প্লাজা। ভবনের নিচে চাপা পড়েন সাড়ে পাঁচ হাজার পোশাক শ্রমিক। ওই ঘটনায় এক হাজার ১৩৬ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। আহত ও পঙ্গু হন প্রায় দুই হাজার শ্রমিক। ধ্বংসস্তূপের নিচ থেকে দুই হাজার ৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App