×

জাতীয়

নির্বাচনী আচরণবিধি মেনে চলার অঙ্গীকার আজমত উল্লার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০২৩, ০৪:৫৪ পিএম

নির্বাচনী আচরণবিধি মেনে চলার অঙ্গীকার আজমত উল্লার

আজমত উল্লা খান। ছবি: ভোরের কাগজ

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খান আচরণবিধি ভঙ্গ না করার অঙ্গীকার (কমিটমেন্ট) করেছেন।

রবিবার (৭ মে) বিকেলে নির্বাচন কমিশনের (ইসি) তলবে নির্বাচন ভবনে শুনানিতে অংশগ্রহণ করে এই অঙ্গীকার করেন তিনি। শুনানিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল, অন্য নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

আজমত উল্লা খান নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করায় তার প্রার্থিতা কেন বাতিল করা হবে না, সেই ব্যাখ্যা দিতে গত ৩০ এপ্রিল কমিশন তলব করেছিলো।

[caption id="attachment_428235" align="aligncenter" width="1600"] শুনানিকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ছবি: ভোরের কাগজ[/caption]

শুনানি শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে আজমত উল্লা খান বলেন, আমাকে দুটি চিঠি দেয়া হয়েছিল। এতে যে ধারাগুলো উল্লেখ করা হয়েছিলো, আমি আমার অবস্থান পরিষ্কার করেছি। একজন প্রার্থী হিসেবে শুধু নয়, দেশের নাগরিক হিসেবে একটি নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবার জন্য আমার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা থাকবে। নির্বাচনী আচরণবিধি যেটা রয়েছে, এটা আমার কমিটমেন্ট (অঙ্গীকার), যে এ আচরণবিধি সম্পূর্ণ মেনে চলবো। আমার বক্তব্য তারা শুনেছেন। তারপর যে সিদ্ধান্ত আসবে তা মাথা পেতে নেবো। আমি আমার অবস্থান তুলে ধরেছি। রেজাল্ট আসুক তারপর আপনারা জানবেন।

আরো পড়ুন: আজমত উল্লাহর ব্যাখ্যায় আমরা সন্তুষ্ট: সিইসি

মন্ত্রীরা আপনারা পক্ষে ভোট চাইছেন- সাংবাদিকরা এমন বিষয় সামনে আনলে আজমত উল্লা খান বলেন, আমি আমার অবস্থানটা তুলে ধরেছি। যে সভা তারা করেছেন সেটা হয়তো অজ্ঞতার কারণে হতে পারে। হতে পারে যে এটা যেহেতু সিটি করপোরেশনে বাইরে। যাই হোক, আমার অবস্থান সম্পূর্ণভাবে তুলে ধরতে সক্ষম হয়েছি। এখন নির্বাচন কমিশন (ইসি) সিদ্ধান্ত নেবেন।

ভুলে হয়েছে কিনা, যে ধারাগুলোর কথা আপনারা বলছেন, ৭, ১১, ৫ ধারার যে কথাটা, যেহেতু মন্ত্রী সাহেব সভায় গেছেন সেটা তাকে যদি ডাকা হয়, তার ব্যাখ্যা তিনি দেবেন। কিন্তু আমার জ্ঞাতসারে আমি নির্বাচন বিধিমালার কোনো লঙ্ঘন করিনি। আমি স্পষ্টভাবে কমিশনে বলেছি এবং ভবিষ্যতেও যে আচরণবিধি কোনো ভঙ্গ হবে না, সে প্রতিশ্রুতি আমি দিয়েছি। এই প্রতিশ্রুতি শুরু আজকে না, এটা আছে ও থাকবে।

মিছিলসহ মনোনয়নপত্র জমা দিয়েছেন, এমন বিষয় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, দিস ইজ নট কারেক্ট। মিছিল নিয়ে, এটা ঠিক নয়। আপনারা কী দেখাতে পারবেন কোনো মিছিল নিয়ে গেছি। অ্যানি স্লোগান ওয়াজ রেইজড? আপনাদের বুঝতে হবে আমি পাঁচজন নিয়ে গেছি। আপনারাই সেখানে ছিলেন অন্তত দেড় শ’। সেই দিন শুধু আমার মনোনয়নপত্রই জমা ছিলো না, সেদিন কিন্তু কাউন্সিলরদেরও মনোনয়নপত্র জমা ছিল। যে গেটটা ছিলো, সেই গেট দিয়ে আমি পাঁচজন নিয়ে ঢুকেছি। কাউকে তলব করা হলো না, কেন আপনি আইন ভঙ্গ করলেন- এমন প্রশ্নের জবাবে নৌকার প্রার্থী বলেন, আমি আইন ভঙ্গ করিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App