×

জাতীয়

জঙ্গি সংগঠনের প্রচারণায় প্রতি মাসে চলতো গোপন বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২৩, ০৪:৪৫ পিএম

জঙ্গি সংগঠনের প্রচারণায় প্রতি মাসে চলতো গোপন বৈঠক

গ্রেপ্তারকৃত ৩ জঙ্গি। ছবি: ভোরের কাগজ

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’-এর ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেপ্তাররা হলেন- মো. শিবলু ওরফে রফিকুল ইসলাম শিবলু ওরফে যোদ্ধা অফ হিন্দ (২০), মো. জাহিদুর রহমান ওরফে জাহিদ (২৮) ও শাহাদত হোসেন (২৫)।

বৃহস্পতিবার (৪ মে) ও শুক্রবার (৫ মে) পৃথক অভিযানে নোয়াখালী ও কুমিল্লা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এটিইউ বলছে, ‘আনসার আল ইসলাম’-এর প্রচার প্রচারনায় গ্রেপ্তার শিবলুর নেতৃত্বে প্রতি মাসে গোপন জায়গায় বৈঠক করতো তারা।

এটিইউয়ের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান বলেন, বৃহস্পতিবার (৪ মে) রাতে নোয়াখালী থেকে শিবলুকে গ্রেপ্তার করা হয়। তার দেয়া তথ্যমতে ধারাবাহিক অভিযান পরিচালনা করে কুমিল্লা থেকে অন্য দুজনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে সাতটি উগ্রবাদী বই, চারটি অ্যান্ড্রয়েড ও একটি বাটন মোবাইল সেট এবং ১০টি সিমকার্ড জব্দ করা হয়।

এটিইউ কর্মকর্তা বলেন, গ্রেপ্তাররা অন্যান্য সহযোগীসহ অনলাইনে জঙ্গিবাদ প্রচারণা, রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে তথাকথিত খেলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্য দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলো। পাশাপাশি, সাধারণ মানুষের মধ্যে উগ্রবাদী মতাদর্শ প্রচার, আতঙ্ক সৃষ্টির মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি, নাশকতার পরিকল্পনা, প্রশিক্ষণ, প্রস্তুতি নেয়ার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিভিন্ন সিকিউর্ড (নিরাপদ) গ্রুপ খুলে নিজেদের মধ্যে চ্যাটিং চালিয়ে যাচ্ছিলো। তাছাড়া, অনলাইনে বিভিন্ন উগ্রবাদী বই পোস্ট করে আগ্রহীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ, গোপন বৈঠকসহ তাদের উগ্রবাদের দিকে আহ্বান করে আসছিলো।

উগ্রবাদী মনোভাবাপন্ন যুবকদের মোটিভেশন করে তাদের দিয়ে কীভাবে আনসার আল ইসলামের প্রচার-প্রচারণা চালানো যায় ও সংগঠনের অন্য সদস্যদের নিয়ে পরবর্তী পরিকল্পনা নির্ধারণ করার জন্য আসামির শিবলুর নেতৃত্বে প্রতি মাসে গোপন স্থানে বৈঠক করতো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App